Advertisement
Advertisement
Russia-Ukraine War

রাশিয়ার বিরুদ্ধে খড়গহস্ত G-7 দেশগুলি, সোনা আমদানি বন্ধের সিদ্ধান্ত

রাশিয়ায় জ্বালানির পরে দ্বিতীয় বৃহত্তম রপ্তানি দ্রব্য হল সোনা।

G-7 countries to ban importing gold from Russia | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:June 26, 2022 5:22 pm
  • Updated:June 26, 2022 9:04 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের আন্তর্জাতিক ক্ষেত্রে নিষেধাজ্ঞার মুখে রাশিয়া। এবার সেদেশ থেকে সোনা আমদানি করা বন্ধ করে দেওয়া হবে। জি-৭ (G-7) বৈঠকের মঞ্চেই আনুষ্ঠানিক ভাবে এই ঘোষণা করা হবে বলে জানা গিয়েছে। পুতিনের দেশকে আর্থিক ভাবে কোণঠাসা করতেই এহেন পদক্ষেপ নেবে আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশ। আগামী মঙ্গলবার এই ঘোষণা করা হতে পারে। প্রসঙ্গত, জি-৭ বৈঠকে যোগ দিতে জার্মানি (Germany) পৌঁছে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

রাশিয়ায় জ্বালানির পরে দ্বিতীয় বৃহত্তম রপ্তানি দ্রব্য হল সোনা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) রবিবার জানিয়েছেন, ইউক্রেনে হামলা চালানোর প্রতিবাদেই সোনা আমদানি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার ফলে আন্তর্জাতিক বাজারে লোকসানের মুখে পড়বে রাশিয়া। এহেন পরিস্থিতিতে ফের ইউক্রেনে জোরাল আক্রমণ চালিয়েছে রুশ সেনা। দু’টি বাড়ি লক্ষ্য করে মিসাইল ছোঁড়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় আধিকারিক।

Advertisement

[আরও পড়ুন:গর্ভপাত নিষিদ্ধ ঘোষণার পর জনরোষ মার্কিন মুলুকে, সুপ্রিম কোর্টের বাইরে বিক্ষোভ]

Advertisement

ইতিমধ্যেই জি-৭ বৈঠকে যোগ দিতে মিউনিখ পৌঁছে গিয়েছেন নরেন্দ্র মোদি। সেখানে গিয়ে অন্যান্য নেতাদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা করবেন বলে জানিয়েছেন তিনি। সন্ত্রাসবাদের মোকাবিলা, পরিবেশের উন্নতি-সহ আরও নানা বিষয়ে বৈঠকে আলোচনা করা হবে। কথা হবে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়েও। জার্মানির আমন্ত্রণেই এই বৈঠকে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী।

রবিবার থেকেই শুরু হয়ে গিয়েছে এই বৈঠক। ইউক্রেন-রাশিয়া (Russia-Ukraine War) যুদ্ধে নিরপেক্ষ অবস্থান নিয়েছে ভারত। এমতাবস্থায় রুশ-বিরোধী বৈঠকে ভারতের যোগদান নিয়ে চর্চা শুরু হয়েছে বিশেষজ্ঞ মহলে। রাশিয়ার থেকে তেল কেনা বন্ধ করতে বারবার ভারতের উপরে চাপ সৃষ্টি করা হয়েছে। কিন্তু জাতীয় স্বার্থের কথা মাথায় রেখে সেই চাপ অগ্রাহ্য করেছে ভারত। তবে এই বৈঠকে যোগ দেওয়ার পরে ভারতের বিদেশনীতি পালটাবে কিনা, তার উত্তর দেবে সময়।

[আরও পড়ুন: বন্দুকবাজদের দৌরাত্ম্য রুখতে ‘ঐতিহাসিক’ পদক্ষেপ, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলে সই বাইডেনের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ