১৭  মাঘ  ১৪২৯  শুক্রবার ৩ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

কমিউনিস্ট পার্টির কংগ্রেসে গালওয়ান সংঘর্ষের ভিডিও, আস্ফালন জিনপিংয়ের

Published by: Monishankar Choudhury |    Posted: October 17, 2022 3:15 pm|    Updated: October 17, 2022 3:15 pm

Galwan video played at CPC Congress | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘জোর জার মুলুক তার’। রবিবার চিনের কমিউনিস্ট পার্টির কংগ্রেসে সেই বার্তাই দিলেন প্রেসিডেন্ট শি জিনপিং। অধিবেশনের ২০তম অধ্যায়ের প্রথমদিনেই দেখানো হয় গালওয়ান সংঘর্ষে ভারতীয় সেনাদের হত্যার দৃশ্য। শুধু তাই নয়, প্রয়োজনে বলপূর্বক তাইওয়ান দখল করা হবে, সেই ইঙ্গিতও দিয়েছেন শি।

এদিন চিনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) অধিবেশনে অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন গালওয়ান যুদ্ধে আহত লালফৌজের কমান্ডার কুই ফাবাও। রাজধানী বেজিংয়ের ‘গ্রেট হল অফ দ্য পিপল’-এ কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন ‘পিপলস লিবারেশন আর্মি’-র মোট ৩০৪ জন প্রতিনিধি। এদিন ২ হাজার ৩০০ জন প্রতিনিধিদের সম্মুখে একটি দীর্ঘ ভাষণ দেন জিনপিং। সেখানে কমিউনিস্ট পার্টির নানা ‘কৃতিত্ব ও সাফল্যের’ কথা তুলেব ধরেন তিনি। বিশ্লেষকদের মতে, গালওয়ান ও তাইওয়ান প্রসঙ্গ তুলে ধরে সেনা ও দলে নিজের রাশ আরও মজবুত করতে চাইছেন জিনপিং।

[আরও পড়ুন: ধর্ষণও রণকৌশল! রুশ সেনাকে ভায়াগ্রা দিচ্ছে মস্কো, অভিযোগ রাষ্ট্রসংঘের ]

এদিন জাতীয়তাবাদ উসকে দিতে গ্রেট হলের জায়ান্ট স্ক্রিনে দেখানো হয় গালওয়ান সংঘর্ষের ভিডিও ফুটেজ। সেখানে নদীতে নিহত সেনাদের দেহ ভাসতে দেখা যায়। সেই দেহ সরিয়ে দুই পক্ষকেই একে অপরের দিকে মারমুখী হয়ে এগিয়ে যেতে দেখা যায়। বিশ্লেষকদের মতে, পার্টি সম্মেলনে গালওয়ানের ভিডিও দেখানোয় নয়াদিল্লি ও বেজিংয়ের মধ্যে তিক্ততা আরও বৃদ্ধি পাবে। তাছাড়া, লাদাখে সেনা কমান্ডার স্তরে আলোচনা হলেও চিন যে নিজের অবস্থানেই অনড় সেই কথাও স্পষ্ট হয়ে গিয়েছে।

এদিকে, গালওয়ানের (Galwan) মতোই তাইওয়ান নিয়েও অবস্থানে বদলে নারাজ চিন। সপ্তাহব্যাপী সম্মেলনের শুরুতেই জিনপিং স্পষ্ট বলেছেন, “তাইওয়ান চিনের বিষয়, চিনই এর সমাধান করবে। চিনের সঙ্গে তাইওয়ান সংযুক্তিকরণে আমরা আন্তরিকতার সঙ্গে এবং সর্বোত্তম প্রচেষ্টা চালাবো। কিন্তু শক্তিপ্রয়োগ করা হবে না এমন প্রতিশ্রুতি দিচ্ছি না।” চিন প্রেসিডেন্টের ইঙ্গিত, তাইওয়ান নিয়ে কোনও তৃতীয় পক্ষকে বেজিং কোনও অবস্থাতেই বরদাস্ত করবে না।

[আরও পড়ুন: পাকিস্তানের উপনির্বাচনে বিপুল জয় ইমরানের, বড়সড় ধাক্কা খেল শাহবাজ শিবির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে