১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা আক্রান্ত ছিলেন আমেরিকার খুন হওয়া কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড, ময়নাতদন্তের পর প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

Published by: Bishakha Pal |    Posted: June 4, 2020 12:46 pm|    Updated: June 4, 2020 4:54 pm

George Floyd had tested positive for Covid-19, says autopsy report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে উত্তাল গোটা বিশ্ব। কৃষ্ণাঙ্গ হত্যার বিরুদ্ধে গর্জে উঠেছে সবাই। এই পরিস্থিতিতে সামনে এল এক চাঞ্চল্যকর খবর। ফ্লয়েডের দেহের ময়নাতদন্তের সময় তাঁর শরীরে করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। এও জানা গিয়েছে এপ্রিল মাসে তিনি করোনা পরীক্ষা করিয়েছিলেন। তখনও রিপোর্ট পজিটিভ এসেছিল।

হেনেপিন কাউন্টি মেডিকেল এক্সামিনারের অফিসের তরফে সম্প্রতি ২০ পাতার একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। ফ্লয়েডের পরিবারের অনুমতি নিয়েই এই রিপোর্ট প্রকাশ করা হয়। চিফ মেডিকেল এক্সামিনার অ্যান্ড্রু বাকেরের জানিয়েছেন, ফ্লয়েডের শরীরে COVID-19-এর অস্তিত্ব পাওয়া গিয়েছে। ৩ এপ্রিল তাঁর করোনা পরীক্ষা হয়। তখনই জানা যায় তিনি করোনা পজিটিভ। কিন্তু তাঁর মৃত্যুর সঙ্গে করোনার কোনও সংযোগ নেই বলেও জানিয়েছেন তিনি। তিনি এও বলেন ফ্লয়েডের ফুসফুস সুস্থ ছিল। কিন্তু তাঁর হৃদযন্ত্রের ধমনী অনেকটাই সংকুচিত হয়ে পড়েছিল। মৃত্যুর সময় ফ্লয়েড বলেছিলেন, ‘আই কান্ট ব্রেথ’। এর সঙ্গে করোনার উপসর্গের কোনও সম্পর্ক নেই। পুলিশ অফিসার ডেরেক চাওভিনের পায়ের চাপে সত্যিই ফ্লয়েড নিঃশ্বাস নিতে পারছিলেন না।

[ আরও পড়ুন: বাড়ল সংঘাত, এবার চিনা বিমান প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা ]

উল্লেখ্য, কয়েকদিন আগেই শেতাঙ্গ পুলিশের হাঁটুর চাপে প্রাণ যায় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের। তারপর থেকেই কৃষ্ণাঙ্গ আন্দোলনের দাবানল ছড়িয়ে পড়ে আমেরিকার বিভিন্ন প্রান্তে। মূল অভিযুক্তকে গ্রেপ্তারও করা হয়। তারপরেও ক্ষোভের আঁচ কমেনি। ফ্লয়েড হত্যার পর প্রায় এক সপ্তাহ কেটে গেলেও আমেরিকাতে পরিস্থিতি শান্ত হচ্ছে না। ইতিমধ্যে ওয়াশিংটনে ১ হাজার ৭০০ সেনা নামানো হয়েছে। বুধবার মিনেসোটা অ্যাটর্নি জেনারেল কিথ এলিসন ডেরেকের বিরুদ্ধে সেকেন্ড ডিগ্রি মার্ডারের অভিযোগ তুলে চার্জশিট ফাইল করেছেন। আরও তিন পুলিশ অফিসারের বিরুদ্ধেও সহায়তা করার অভিযোগ উঠেছে।

[ আরও পড়ুন: কাঁদানে গ্যাস-কারফিউ, অগ্নিগর্ভ আমেরিকায় ৮০ প্রতিবাদীকে ঠাঁই দিয়ে ‘হিরো’ ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে