BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

WHO’র আরজি অগ্রাহ্য করেই সেপ্টেম্বরে করোনার booster shots দেবে ফ্রান্স, জার্মানি

Published by: Biswadip Dey |    Posted: August 5, 2021 5:40 pm|    Updated: August 5, 2021 5:40 pm

Germany, France ignore WHO request, will give Covid booster shots। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) সংক্রমণ রুখতে টিকার তৃতীয় ডোজ তথা বুস্টার (Covid booster shots) প্রয়োজন। কোনও কোনও দেশ এমনই মনে করছে। কিন্তু বুধবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO আরজি জানিয়েছে, অন্তত সেপ্টেম্বর পর্যন্ত বুস্টার ডোজ নিয়ে যেন পদক্ষেপ না করে কোনও দেশ। কিন্তু তাদের সেই আবেদনে কান না দিয়ে জার্মানি (Germany) ও ফ্রান্স (France) জানিয়ে দিল তারা সেপ্টেম্বর থেকেই টিকার বুস্টার দেওয়া শুরু করবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus) বুধবার জানিয়েছিলেন, যেভাবে ধনী দেশগুলি টিকা ব্য়বহার করছে তা মেনে নেওয়া যায় না। তাই অন্তত সেপ্টেম্বর পর্যন্ত যেন কোনও দেশই বুস্টার ডোজ না দেয়। তাঁর কথায়, ”ডেল্টা স্ট্রেন নিয়ে সমস্ত বিশ্বের উদ্বেগের কারণটা বুঝি। বিশ্বের বহু ধনী দেশ ইতিমধ্যেই উৎপাদিত ভ্যাকসিনের সিংহভাগই ব্যবহার করে ফেলেছে।” এই পরিস্থিতিতে গরিব দেশগুলির টিকাকরণ বৃদ্ধির দিকে জোর দিয়েছিলেন তিনি।

[আরও পড়ুন: Pakistan-এর সিদ্ধি বিনায়ক মন্দিরে ভাঙচুর দুষ্কৃতীদের, উত্তেজনা পাঞ্জাব প্রদেশে]

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন আরজিতে পাত্তা না দিয়ে ফ্রান্স, জার্মানির মতো দেশগুলি শুরু করতে চলেছে করোনার বুস্টারের প্রয়োগ। তবে মূলত বয়স্ক ও ঝুঁকিপূর্ণদের ক্ষেত্রেই আপাতত এটি ব্যবহার করা হবে। ফ্রান্সের প্রধানমন্ত্রী ইমানুয়েল ম্যাক্রোঁ জানিয়েছেন, ”তৃতীয় ডোজ প্রয়োজনীয় বলেই মনে করা হচ্ছে। তবে সকলের জন্য নয়। কিন্তু সবচেয়ে ঝুঁকিপূর্ণ ও বয়স্কদের ক্ষেত্রে প্রয়োজনীয় মনে হতে পারে।” এদিকে জার্মানি জানিয়েছে গুরুতর অসুস্থ, অত্যধিক বয়স্ক ও নার্সিংহোমের রেসিডেন্টদের ক্ষেত্রেই প্রয়োগ করা হবে করোনা টিকার তৃতীয় ডোজ।

প্রসঙ্গত, এর আগেও টিকা বৈষম্য নিয়ে সরব হতে দেখা গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। ‘হু’ প্রধান জানিয়েছিলেন, ‘‘এখন ‘হ্যাভ ও হ্যাভ নট’-দের পার্থক্যটা একেবারে স্পষ্ট হয়ে উঠেছে। বিশ্বব্যাপী এই অন্যায় ফুটে উঠছে। এর মোকাবিলা করতে হবে।’’ দরিদ্র দেশগুলিকে করোনার প্রকোপ থেকে বাঁচাতে অবি‌লম্বে গণ টিকাকরণ শুরুর কথা জানিয়ে ‘হু’ প্রধান ধনী দেশগুলির কাছে আবেদন জানিয়েছিলেন টিকার জন্য।

[আরও পড়ুন: রাজকোষ গড়ের মাঠ, প্রধানমন্ত্রী ইমরান খানের বাসভবন ভাড়া দিল Pakistan]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×