BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

‘করোনা ভাইরাস আল্লার সৈনিক’, মহামারী নিয়ে গুজব ছড়াচ্ছে আল কায়দা, ইসলামিক স্টেট

Published by: Monishankar Choudhury |    Posted: November 19, 2020 2:08 pm|    Updated: November 19, 2020 7:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মহামারীর সুযোগে নিজেদের গড় মজবুত করার চেষ্টা চালাচ্ছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়দা (Al Qaeda) ও ইসলামিক স্টেট (ISIS)। পশ্চিমের দেশগুলি ও ‘কাফের’দের (অমুসলিম) শাস্তি দিতে এই মহামারী সৃষ্টি করেছে আল্লা, বলে গুজব ছড়িয়ে মগজধোলাই করার চেষ্টা করছে জেহাদি সংগঠনগুলি। সম্প্রতি এক রিপোর্টে এমনটাই জানিয়েছে রাষ্ট্রসংঘ (UN)।

[আরও পড়ুন: চিন্তায় চিন, ভারতীয় নৌসেনার হাতে এল আরও এক সাবমেরিন বিধ্বংসী বিমান]

সম্প্রতি, ‘Stop the virus of disinformation: the malicious use of social media by terrorist, violent extremist and criminal groups during the COVID-19 pandemic’ শীর্ষক একটি রিপোর্ট প্রকাশ করেছে রাষ্ট্রসংঘের Interregional Crime and Justice Research Institute (UNICRI)। সেখানে বলা হয়েছে, কোভিড-১৯ নিয়ে সোশ্যাল মিডিয়ায় নানা অপপ্রচার চালাচ্ছে জঙ্গি সংগঠনগুলি। বলা হচ্ছে, ‘করোনা আল্লার সৈনিক। ইউরোপের দেশ ও অবিশ্বাসীদের (অমুসলিম) শাস্তি দিতে এই ভাইরাস পাঠিয়েছে আল্লা। তাই শত্রুদের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে দাও।” সোশ্যাল মিডিয়ায় আল কয়দা ও ইসলামিক স্টেটপন্থী জঙ্গি গ্রুপগুলিতে শত্রুদের মধ্যে করোনা সংক্রমণ ছড়িয়ে দেওয়ার নিদান দেওয়া হচ্ছে। জেহাদি সংগঠন ‘আল শাবাব’ আবার দাবি করেছে, ‘বিদেশি হানাদার বাহিনী ও তাদের সমর্থকরাই করোনা মহামারীর জন্য দায়ী।’

উল্লেখ্য, রাষ্ট্রসংঘের রিপোর্টটি প্রকাশিত হওয়ার আগেই ভারত ‘করোনা জেহাদের’ বিষয়টি তুলে ধরেছিল। গত এপ্রিল মাসেই জম্মু-কাশ্মীরের তৎকালীন ডিজিপি দিলবাগ সিং জানিয়েছিলেন, করোনা আক্রান্তদের কাশ্মীর উপত্যকায় পাঠিয়ে ভারতে কোভিড-১৯ জীবাণু আরও ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে ইসলামাবাদ। শ্রীনগর থেকে ২০ কিলোমিটার দূরে গান্ধেরওয়ালের একটি কোয়ারেন্টাইন সেন্টার পরিদর্শনে গিয়েছিলেন পুলিশ প্রধান। সেখানেই তিনি বলেন, “সম্প্রতি আমরা জানতে পেরেছি যে পাকিস্তান করোনা আক্রান্তদের কাশ্মীরে পাঠানোর চেষ্টা করছে। এতদিন পর্যন্ত, পাকিস্তান জঙ্গিদের এদেশে পাঠাত। কিন্তু এখন তারা করোনা ভাইরাসে আক্রান্তদের এখানে রপ্তানি করছে। বিষয়টি অত্যন্ত উদ্বেগের যদিও ভয় পাওয়ার কিছু নেই, আমরা সতর্ক আছি।”

[আরও পড়ুন: কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের গুলির লড়াই, খতম চার জেহাদি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement