BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা কাবুর দাওয়াই সামাজিক দূরত্ব, আরও দু’বছর চলতে পারে এই অভ্যাস

Published by: Paramita Paul |    Posted: April 15, 2020 5:57 pm|    Updated: April 15, 2020 5:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা রুখতে একমাত্র দাওয়াই সামাজিক দূরত্ব (Social Distancing) বজায় রাখা। বিশ্বের প্রতিটি প্রান্ত থেকে করোনা তাড়াতে সামাজিক দূরত্ব এক-দুদিন নয়, টানা কয়েক বছর বজায় রাখতে হতে পারে। এমনকী, ২০২২ সাল পর্যন্ত এই দূরত্ব বজায় রেখে চলতে হতে পারে। নয়তো, এই রোগের প্রাদুর্ভাব আরও মারাত্মক হতে পারে বলে আশঙ্কা করছেন গবেষকরা।

বিশ্বে লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যে দশ লক্ষেরও বেশি মানুষ সংক্রামিত হয়েছেন। সংক্রমণে লাগাম পড়াতে সামাজিক দূরত্বের উপর জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। আর তাই বিশ্বের কোথাও লকডাউন তো কোথাও শাটডাউন চলছে।  যার মূল উদ্দেশ্যে ছোঁয়াচ এড়ানো। হার্ভাড বিশ্ববিদ্যালয়ের টি এইচ চেন স্কুল অব পাবলিক হেলথ বিভিন্ন পরিসংখ্যান একসঙ্গে করে কয়েক বছরের জন্য একটি মডেল তৈরি করেছে। গবেষণাপত্রে লেখা হয়েছে, “আমাদের মডেলটি তৈরি হয়েছে কোভিড-১৯ এর ওপরে লাগাতার নজর রাখার জন্য। কোভিডকে কাবু করা জন্য বিশ্বের বিভিন্ন অঞ্চলের তথ্য জোগাড় করা প্রয়োজন।”

[আরও পড়ুন : করোনা জোড়া লাগাল সম্পর্কের ফাটল, মালয়েশিয়াকে জীবনদায়ী ওষুধ দিচ্ছে ভারত]

হাভার্ডের গবেষণায় বলা হয়েছে, করোনা মোকাবিলায় গোটা বিশ্বে সোশ্যাল ডিসট্যানসিং-এর প্রয়োজন হতে পারে ২০২২ সাল পর্যন্ত। তাঁরা বলছেন, এখনই সামাজিক দূরত্ব বজায় রাখার নিষেধাজ্ঞা তুলে নিলে বিপদ বাড়তে পারে। এখনই হয়তো সংক্রমণ ছড়াবে না, কিন্তু পরে সংক্রমণ আরও মারাত্মক হতে পারে। এখনও দেশের বিভিন্ন এলাকায় সঠিকভাবে সোশ্যাল ডিসট্যানসিং মানা হচ্ছে না। যা বড়সড় বিপদ ডেকে আনছে বলে মনে করা হচ্ছে। মঙ্গলবার ওই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

[আরও পড়ুন : ‘অন্ধকার সময়ে দেশের যোগ্য নেতা বিডেন’, সমর্থন বারাক ওবামার]

বর্তমানে যেভাবে সোশ্যাল ডিসট্যানসিং বজায় রাখা হচ্ছে তা যথেষ্ট নয় বলেও মনে করছেন তাঁরা। বিশ্বের বহু স্বাস্থ্য বিশেষজ্ঞের দাবি, এখন যেভাবে করোনা মোকাবিলার কাজ চলেছে তাতে কোভিড-১৯ সমূল উৎপাটন নাও হতে পারে। বিভিন্ন ঋতুতে তা ইনফ্লুয়েঞ্জার মতো ফিরে আসতে পারে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement