BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা জোড়া লাগাল সম্পর্কের ফাটল, মালয়েশিয়াকে জীবনদায়ী ওষুধ দিচ্ছে ভারত

Published by: Subhamay Mandal |    Posted: April 15, 2020 5:09 pm|    Updated: April 15, 2020 5:09 pm

India has agreed to sell hydroxychloroquine tablets to Malaysia

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তখনও করোনার গ্রাসে যায়নি গোটা বিশ্ব। চিনের হুবেই প্রদেশে সবে মাথাচাড়া দিয়েছে সংক্রমণ। সেইসময় পাম তেল রপ্তানি নিয়ে ভারত-মালয়েশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্কে চিড় ধরে। কিন্তু বর্তমানে করোনাই ফের সম্পর্কের ফাটল জোড়া লাগিয়ে দিল। করোনা মোকাবিলায় বিপুল পরিমাণে হাইড্রক্সিক্লোরোকুইন উৎপাদক দেশ ভারতের মুখাপেক্ষী প্রথম বিশ্বের দেশগুলি। আমেরিকা, ব্রিটেন, ব্রাজিল, জাপানকে ইতিমধ্যেই ওষুধ রপ্তানি করে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। এবার সরকার মালয়েশিয়াকে হাইড্রোক্সিক্লোরোকুইন রপ্তানিতে সম্মতি দিয়েছে। বুধবার সংবাদ সংস্থা রয়টার্সকে মালয়েশিয়ার মন্ত্রী জানিয়েছেন একথা।

পাম তেল নিয়ে বিতর্কের জেরে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য ব্যাহত হয়েছিল। কিন্তু করোনা মোকাবিলায় হাইড্রক্সিক্লোরোকুইন হাতিয়ার হতে পারে, ট্রাম্পের এই ঘোষণার পরই ভারতের কাছে সাহায্য প্রার্থনা করে বিশ্বের অনেক দেশ। ভারত সরকার সিদ্ধান্ত নেয় বন্ধু দেশগুলিকে প্রয়োজনীয় ওষুধ রপ্তানি করবে। মহামারিতে যে যে দেশগুলি প্রভাবিত সেই দেশগুলিকে প্রাথমিক স্তরে ওষুধ রপ্তানিতে সম্মতি দিয়েছিল ভারত। সেই অনুযায়ী, প্রথম দফায় আমেরিকায় ওষুধ ভরতি বিমানও পাঠিয়েছে ভারত। কিন্তু মঙ্গলবার, ১৪ এপ্রিল ভারত সরকার মালয়েশিয়াকে ৮৯,১০০ হাইড্রক্সিক্লোরোকুইন ট্যাবলেট রপ্তানি। এই বিষয়ে মালয়েশিয়ার ডেপুটি বিদেশি মন্ত্রী কামারুদ্দিন জাফর জানিয়েছেন।

[আরও পড়ুন: মৃত্যু উপত্যকা আমেরিকা, যাবতীয় রেকর্ড ভেঙে দিচ্ছে করোনায় প্রাণহানির পরিসংখ্যান]

এই মুহূর্তে দক্ষিণ-পূর্ব এশিয়ায় আক্রান্তের সংখ্যার নিরিখে দ্বিতীয় সর্বোচ্চ মালয়েশিয়ার পরিসংখ্যান। ৫০০০ হাজার আক্রান্ত, মৃত্যু হয়েছে ৮২ জনের। জানা গিয়েছে, ১০ লক্ষ ট্যাবলেট চেয়েছিল মালয়েশিয়া। তবে এই মুহূর্তে কম পরিমাণ ট্যাবলেটই দিতে সম্মতি জানিয়েছে ভারত। মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মহাথির মহম্মদের কূটনৈতিক সিদ্ধান্তের জন্য ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য ব্যাহত হয়। তবে এখন পরিস্থিতি বদলেছে। করোনার মারে সম্পর্কের শীতলতা কাটিয়ে এখন সুসম্পর্কের বাতাবরণ ভারত-মালয়েশিয়ার মধ্যে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে