BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

২৪ ঘণ্টায় চার মাসের বৃষ্টি, করোনা আতঙ্কের মাঝেই বানভাসি পূর্ব স্পেন

Published by: Bishakha Pal |    Posted: April 4, 2020 11:02 am|    Updated: April 4, 2020 7:33 pm

Heavy rain brings flooding to Spain's eastern province

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভয়াবহতায় এমনিতেই জেরবার স্পেন। তার উপর নতুন সংকট। টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হল দেশের পূর্ব অংশে। হাওয়া অফিস সূত্রে খবর ৪ মাসের বৃষ্টি হয়েছে মাত্র ২৪ ঘণ্টায়। আর তার ফলে পূর্ব স্পেনের অধিকাংশ এলাকা বানভাসি। 

স্পেনে দাপট দেখাচ্ছে করাল করোনা। ইতিমধ্যেই প্রাণঘাতী এই ভাইরাসের বলি হয়েছেন ১১ হাজারেরও বেশি মানুষ। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১ লক্ষ ১৯ হাজার। গোটা দেশ এখন করোনা মোকাবিলায় ব্যস্ত। দেশজুড়ে জারি হয়েছে লকডাউন। শোনা যাচ্ছে পরিস্থিতি এতটাই ভয়াবহ যে লকডাউনের সময়সীমা আরও বাড়ানো হবে। এই পরিস্থিতিতে দেশের পূর্ব অংশে বন্যা পরিস্থিতিতে কার্যত ঘুম ছুটেছে প্রশাসনের। সরকারি সূত্রে খবর, স্পেনে চারমাসে যত বৃষ্টি হয়, সেই একই পরিমাণ বৃষ্টি হয়েছে মাত্র ২৪ ঘণ্টায়। কাস্তেলোঁ প্রদেশের রাজধানী কাস্তেলোঁ দে লা প্লানায় প্রায় ১ লক্ষ ৭০ হাজার মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে খবর।

[ আরও পড়ুন: ২৪ ঘণ্টায় প্রায় দেড় হাজার মৃত্যু, করোনা আতঙ্কে ত্রস্ত মার্কিন মুলুক ]

স্পেনের আবহবিদরা জানিয়েছেন, বছরের এই সময় সাধারণত ৪২ মিলিমিটার মতো বৃষ্টিপাত হয়। কিন্তু ২৪ ঘণ্টায় (৩১ মার্চ থেকে ১ এপ্রিল) বৃষ্টিপাত হয়েছে ১৪৭ মিলিমিটার। তারপর থেকে হালকা ও মাঝারি বৃষ্টি তো চলছেই। ফলে পূর্ব স্পেন কার্যত বানভাসি। বৃষ্টির জেরে স্পেনের ভ্যালেন্সিয়ার উপকূলের অবস্থা বেশ খারাপ। ১৯৭৬ সালের পর, গত ৩০ বছরে ২৪ ঘণ্টায় এতটা বৃষ্টিপাত আর কোনও বছর হয়নি। ২৪ ঘণ্টা বা একদিনের হিসেবে গত কয়েক বছরে এটি রেকর্ড বৃষ্টি। যার জেরে স্পেনের আলমাসোরা বুরিয়ানা এবং ভিলাফ্র্যাঙ্কা শহর প্রায় ভাসছে।

তার উপর উত্তরাঞ্চলের ডেজার্ট ডি লেস পামেস পর্বতমালা থেকে নেমে আসছে বৃষ্টির জল। ফলে শাঁখের করাতে পড়েছেন বাসিন্দারা। বাড়িঘর, রাস্তাঘাট সবই প্রায় ডুবতে বসেছে। এলাকায় উদ্ধারকাজে নেমেছে দমকল। বন্যায় আটকে পড়া মানুষদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাচ্ছেন তাঁরা। এখনও চলছে উদ্ধারকাজ। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি।

[ আরও পড়ুন: ভারতে লকডাউন চলতে পারে সেপ্টেম্বর পর্যন্ত! মার্কিন সংস্থার রিপোর্টে বাড়ছে উদ্বেগ ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে