BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ভারতে লকডাউন চলতে পারে সেপ্টেম্বর পর্যন্ত! মার্কিন সংস্থার রিপোর্টে বাড়ছে উদ্বেগ

Published by: Sulaya Singha |    Posted: April 3, 2020 8:12 pm|    Updated: April 3, 2020 9:59 pm

Lockdown might go up to September in India, says BCG report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার জেরে দেশজুড়ে ২১ দিনের লকডাউনে গৃহবন্দি সকলে। কবে লকডাউন উঠবে, কবে স্বাভাবিক জীবনে ফেরা যাবে, তারই অপেক্ষায় দেশবাসী। একটা-একটা করে দিন গুনছেন প্রত্যেকেই। কিন্তু সত্যিই কি ১৪ এপ্রিলের পর রেহাই মিলবে? মার্কিন সংস্থা বোস্টন কনসাল্টিং গ্রুপের (BCG) রিপোর্ট অবশ্য অন্য কথা বলছে। যা নিঃসন্দেহে চিন্তা ও আশঙ্কা দ্বিগুণ করে দিচ্ছে ভারতীয়দের।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘোষণার পর গত ২৪ মার্চ এদেশে শুরু হয় লকডাউন। শুক্রবার তার দশম দিন। আর এর মধ্যেই BCG-র সমীক্ষা রিপোর্টে নতুন করে কপালে ভাঁজ পড়ল দেশবাসীর। কারণ তাদের রিপোর্ট অনুযায়ী, জুনের শেষ সপ্তাহ অথবা সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত ভারতে লকডাউন চলতে পারে। কীসের ভিত্তিতে এ কথা বলা হচ্ছে? লকডাউনে চিনের পরিস্থিতি এবং ভারতের স্বাস্থ্যের পরিকাঠামোর উপর ভিত্তি করেই তৈরি হয়েছে রিপোর্ট। BCG-র দাবি, ভারতের জনসংখ্যা এবং অনুন্নত স্বাস্থ্য ব্যবস্থার জন্যই এত তাড়াতাড়ি লকডাউন তুলে নেওয়া সম্ভব হবে না। তা অন্তত সেপ্টেম্বর পর্যন্ত গড়াবে। শুধু তাই নয়, তাদের সমীক্ষা বলছে, জুনের তৃতীয় সপ্তাহে ভারতে COVID-19 আক্রান্তের সংখ্যা ভয়াবহ রূপ নিতে পারে। তবে যদি এরপর প্রশাসন লকডাউন তোলার কথা চিন্তা করে, সেক্ষেত্রে গৃহবন্দি দশা কাটতে পারে জুনের শেষ সপ্তাহে। স্বাভাবিকভাবেই এমন রিপোর্ট উদ্বেগ বাড়াচ্ছে।

BCG
BCG-র বিশ্লেষণ

[আরও পড়ুন: সস্ত্রীক করোনা আক্রান্ত ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রী, কোয়ারেন্টাইনে গেলেন নেতানিয়াহু]

কলম্বিয়া, পোল্যান্ড এবং ব্রিটেনেও ২৪ মার্চই লকডাউন শুরু হয়েছে। BCG-র সমীক্ষা বলছে, জুন-জুলাই পর্যন্ত সে সব দেশে লকডাউন চলতে পারে। তবে ভারতের স্বাভাবিক ছন্দে ফিরতে আরও সময় লাগবে। প্রসঙ্গত উল্লেখ্য, চিনের হুবেই প্রদেশে ২৩ জানুয়ারি শুরু হয় লকডাউন। যা উঠবে আগামী ৮ এপ্রিল। অর্থাৎ করোনা মোকাবিলায় ২১ দিনের লকডাউন যে কার্যকর হবে না, সে ইঙ্গিত দেওয়া হয়েছে এই তথ্যের মাধ্যমে। এছাড়া ব্রাজিল, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকার মতো উন্নতশীল দেশগুলিতে আগস্ট মাস পর্যন্ত লকডাউন চলতে পারে বলে জানাচ্ছে BCG রিপোর্ট।

দেশে প্রতিদিনই লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই ২৩০০-রও বেশি মানুষের শরীরে মিলেছে COVID-19-এর জীবাণু। বহু মানুষ করোনামুক্ত হয়েছেন ঠিকই, কিন্তু আক্রান্তের সংখ্যা কমানো যাচ্ছে না। BCG-র রিপোর্ট সামনে আসতেই রাতের ঘুম উড়েছে ভারতীয়দের। যদিও কেন্দ্র আগেই জানিয়েছিল, লকডাউনের সময়সীমা বাড়ানোর কোনও পরিকল্পনা নেই।

[আরও পড়ুন: বড় সাফল্য, আয়ুর্বেদ আর হোমিওপ্যাথিতেই প্রিন্স চার্লসকে সুস্থ করেছেন ভারতীয় চিকিৎসক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে