BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  মঙ্গলবার ১১ আগস্ট ২০২০ 

Advertisement

‘সাদা কাগজে’ মুক্তির জয়গান, চিনা শাসন উপড়ে ফেলতে চাইছে হংকং

Published by: Monishankar Choudhury |    Posted: July 4, 2020 5:30 pm|    Updated: July 4, 2020 9:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গণতন্ত্রের উপাসনায় ‘শব সাধনা’ হবেই। অতীত এর সাক্ষী। এই নির্মম সত্য একাধিক প্রাণের বলি দিয়ে বুঝেছে হংকং। তবে অত্যাচারের মুখে প্রতিবাদ থেমে যায়নি, শুধু পালটেছে তার স্বরূপ। নয়া চিনা আইনে গণতন্ত্রের পক্ষে দেওয়াল লেখন মুছে গেলেও, মুক্তির জয়গান করছে ‘সাদা কাগজে’ মোড়া শহর।

[আরও পড়ুন: আগ্রাসনের পালটা কূটনীতি! চিনকে চাপে ফেলে হংকং ইস্যুতে রাষ্ট্রসংঘে ‘নালিশ’ ভারতের]

শুনতে হেঁয়ালির মতো লাগলেও এটাই বাস্তব। সদ্য, হংকং নিয়ে জাতীয় নিরাপত্তা আইন পাশ করেছে চিন। এই আইন মোতাবেক, গণতন্ত্রের দাবি করা বিচ্ছিন্নতাবাদ ও রাষ্ট্রদ্রোহের সমান। এপর্যন্ত প্রায় ২০০ জন প্রতিবাদীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদের মধ্যে ২০ জনকে প্রথমবারের জন্য নতুন নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়েছে। ফলে শহরজুড়ে ছড়িয়েছে আতঙ্ক। কিন্তু থেমে নেই প্রতিবাদ। এবার কমিউনিস্ট শাসনের বিরুদ্ধে আওয়াজ তুলতে অভিনব পন্থা বের করেছেন হংকংবাসীরা। শহরের বেশ কয়েকটি দোকান ও রেঁস্তরার দেওয়াল মুড়ে ফেলা হয়েছে সাদা কাগজে। আগে এই দেওয়ালেই লেখা থাকতো গণতন্ত্রে দাবিতে স্লোগান। এমনই এক দোকানের মালিক নিজের ফেসবুক পেজে লিখেছেন, ‘যা অত্যন্ত প্রয়োজনীয় তা চোখে দেখা যায় না।’

বিশ্লেষকদের মতে, সাদা কাগজে দেওয়াল মুড়ে হংকংবাসী বুঝিয়ে দিচ্ছেন, তাঁদের মত প্রকাশের স্বাধীনতা নেই। কেড়ে নেওয়া হয়েছে তাঁদের অধিকার। অনেকেই আবার বলছেন, চিনে রাজনৈতিক দমনের আরও এক নাম ‘সাদা সন্ত্রাস’ (white terror)। সাদা কাগজে দেওয়াল মুড়ে জনতা বোঝাতে চাইছে, বেজিং সাদা সন্ত্রাস চালাচ্ছে। এই প্রতিবাদ অভিনব এই কারণেই যে সাদা কাগজে দেওয়াল মুড়ে ফেলা কোনও অপরাধ নয়। অথচ বিক্ষোভের আওয়াজ ঠিক বেজিংয়ের কানেও পৌঁছে যাচ্ছে। সব মিলিয়ে কিছুতেই চিনা দমননীতির সামনে মাথা নত করবে না হংকং তা বুঝিয়ে দিয়েছেন শহরবাসীরা।

[আরও পড়ুন: হংকং নিয়ে বিতর্কিত বিল পাশ করল চিন, পালটা তোপ আমেরিকার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement