Advertisement
Advertisement
North Korea

পারমাণবিক বোমা ফাটাবেন কিম? উত্তর কোরিয়ায় ব্যাপক কর্মব্যস্ততা ঘিরে তুঙ্গে জল্পনা

মার্কিন রিপোর্টের দাবি ঘিরে বাড়ছে আশঙ্কা।

High level of activity seen at North Korea's main nuclear site, says US think tank report। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:April 2, 2023 9:25 am
  • Updated:April 2, 2023 9:25 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তর কোরিয়ার (North Korea) প্রধান পারমাণবিক কেন্দ্রে অত্যন্ত উচ্চ পর্যায়ের কর্মব্যস্ততা লক্ষ করা গিয়েছে। উপগ্রহে তোলা ছবি থেকে এমনটাই দেখা গিয়েছে বলে দাবি আমেরিকার। পিয়ং ইয়ং-এর একনায়ক শাসক কিম জং-উন (Kim Jong-un) সম্প্রতি পারমাণবিক অস্ত্রবৃদ্ধির নির্দেশ দিয়েছিলেন বলে শোনা গিয়েছিল। এরপরই এই গতিবিধির চাঞ্চল্য উদ্বেগ বাড়াল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

ওয়াশিংটনের ৩৮ নর্থ নর্থ কোরিয়া মনিটরিং প্রোজেক্ট দাবি করেছে, গত ৩ ও ১৭ মার্চের উপগ্রহ চিত্র থেকে পরিষ্কার দেখা যাচ্ছে ‘এক্সপেরিমেন্টাল লাইট ওয়াটার রিঅ্যাক্টর’ তথা ELWR সম্পূর্ণ হওয়ার এবং কার্যকর হয়ে ওঠার মুখেই রয়েছে।

Advertisement

[আরও পড়ুন: দীর্ঘ লড়াই শেষ, প্রয়াত রামকৃষ্ণ মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ মহারাজ]

রিপোর্টে আরও বলা হয়েছে, প্রাপ্ত ছবি থেকে পরিষ্কার ৫ মেগাওয়াটের রিঅ্যাক্টর কাজ করা শুরু করে দিয়েছে। ELWR-এর পাশেই আরেকটি সাহায্যকারী ইমারতের নির্মাণকাজও শুরু হয়েছে। এছাড়া রিঅ্যাক্টরের কুলিং সিস্টেম থেকে জল নির্গত হতে দেখা গিয়েছে। নতুন নির্মাণ শুরু হয়েছে ইউরেনিয়াম প্ল্যান্টেও। সম্ভবত শক্তিবৃদ্ধে করা হবে ওই প্ল্যান্টের।

Advertisement

কিমের সাম্প্রতিক নির্দেশের সঙ্গে এই ধরনের তৎপরতা যথেষ্ট ইঙ্গিতবাহী বলেই মনে করা হচ্ছে। গত মঙ্গলবারই উত্তর কোরিয়া জানিয়েছিল, নতুন ও ছোট পারমাণবিক অস্ত্রের কথা। যা আশঙ্কা বাড়াচ্ছে। তার মধ্যেই সামনে এল এই রিপোর্ট। ২০২২ সালের শুরু থেকেই দক্ষিণ কোরিয়া ও আমেরিকা দাবি করছে, উত্তর কোরিয়া যে কোনও সময়ই পারমাণবিক পরীক্ষা করতে পারে। এবার সেই আশঙ্কা যে আরও জোরালো হল তাতে নিশ্চিত ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: নাম না করে অনুব্রতকে নীলকণ্ঠ শিবের সঙ্গে তুলনা, বীরভূমের তৃণমূল নেতার মন্তব্যে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ