Advertisement
Advertisement
Hong Kong

গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে আঘাত চিনের, হংকংয়ে গ্রেপ্তার ৫ সংবাদকর্মী

পুলিশি অভিযানে কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় সংবাদপত্রটির অফিস।

Hong Kong Police Raid Pro-Democracy Newspaper Apple Daily, Arrest 5 | Sangbad Pratidin
Published by: Monishankar Choudhury
  • Posted:June 17, 2021 3:34 pm
  • Updated:June 17, 2021 4:03 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হংকংয়ে (Hong Kong) গণতন্ত্রের কণ্ঠরোধ করতে মরিয়া চিন। বৃহস্পতিবার, ‘বিদ্রোহী’ সংবাদপত্র ‘Apple Daily’র মুখ্য সম্পাদক-সহ পাঁচ সংবাদকর্মীকে গ্রেপ্তার করল পুলিশ।

[আরও পড়ুন: ভারতে করোনা ত্রাণের নামে জঙ্গিদের মদত, ফাঁস পাকিস্তানি সংগঠনগুলির ষড়যন্ত্র]

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, এদিন সকালে ‘অ্যাপল ডেইলি’র অফিসে হানা দেয় প্রায় ৫০০ জন পুলিশকর্মীর একটি বিশাল বাহিনী। সকাল ৭টা নগদ শুরু হওয়া পুলিশি অভিযানে কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় সংবাদপত্রটির অফিস। সন্ত্রাসবাদী দমন অভিযানের কায়দায় গোটা বিল্ডিংটিকে কর্ডন করে ফেলে হংকং পুলিশের সশস্ত্র বাহিনী। তারপর অফিসে ঢুকে তল্লাশি চালায় তারা। গ্রেপ্তার করা হয় সংবাদপত্রটির মুখ্য সম্পাদক রায়ান ল এবং সিইও চিউং কিম-হাং-সহ পাঁচজনকে।দাগী অপরাধীর মতো পিছমোড়া করে হাত বেঁধে নিয়ে যাওয়া হয় তাঁদের। সম্প্রতি ‘appealing for sanctions’ বা ‘নিষেধাজ্ঞার দাবিতে’ শীর্ষক একটি প্রবন্ধ প্রকাশিত হয় ‘অ্যাপল ডেইলি’তে। পুলিশের অভিযোগ, ওই প্রবন্ধে বিদেশি শক্তির সঙ্গে হাত মিলিয়ে জাতীয় নিরাপত্তাকে বিপন্ন করা হচ্ছে।

Advertisement

বলে রাখা ভাল, ‘অ্যাপল ডেইলি’র মালিকানা রয়েছে হংকংয়ের গণতন্ত্রকামী নেতা তথা ধনকুবের জিমি লাইয়ের হাতে। বরাবর বেজিংয়ের অত্যাচার এবং নিপীড়নের বিরুদ্ধে সরব হয়েছে সংবাদপত্রটি। স্বশাসিত প্রদেশটিতে বিগত কয়েক মাস ধরেই জিমি লাইকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে বন্দি করে রেখেছে শি জিনপিংয়ের প্রশাসন। প্রসঙ্গত, ২০২০ সালের জুন মাসে আন্তর্জাতিক মঞ্চের প্রতিবাদ হেলায় উড়িয়ে হংকং নিয়ে বিতর্কিত জাতীয় নিরাপত্তা বিল পাশ করে চিন। বিতর্ক উপেক্ষা করেই ‘National security legislation for Hong Kong’ শীর্ষক বিলটিতে সই করেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। এর ফলে স্বায়ত্বশাসিত প্রদেশটির উপর বেজিংয়ের রাশ আরও শক্তিশালী হয়েছে। তারপরই চিনের উপর চাপ বাড়িয়ে হংকংয়ের (Hong Kong) ৩০ লক্ষ বাসিন্দাকে নাগরিকত্ব দেওয়ার কথা ঘোষণা করে ব্রিটেন। শুধু তাই নয়, সদ্য হংকংয়ের ‘চিনপন্থী’ প্রশাসক ক্যারি লাম-সহ ১০ জন উচ্চপদস্থ চিনা আধিকারিকের উপর ভ্রমণ ও আর্থিক বিষয় সংক্রান্ত নিষেধাজ্ঞা চাপিয়েছে ওয়াশিংটন।

Advertisement

[আরও পড়ুন: রুদ্ধদ্বার বৈঠকে বাইডেন-পুতিন, কূটনৈতিক সৌজন্যের মাঝেও মিলল উত্তেজনার আভাস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ