BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ভিসা ছাড়া ভারতীয়দের প্রবেশে লাগাম টানল হংকং

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 21, 2016 7:13 pm|    Updated: December 21, 2016 7:13 pm

Hong Kong to withdraw visa-free entry for Indians

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার থেকে আর ভিসা ছাড়া হংকং-এ ঢুকতে পারবেন না ভারতীয়রা। হংকং যেতে গেলে আগের থেকে রেজিস্ট্রেশন করালে তবেই মিলবে ঢোকার অনুমতি। হংকং অভিবাসন দফতরের তরফে এমনটাই জানানো হয়েছে। তাঁদের ওয়েবসাইটে এবিষয়ে নোটিশ জারি করা হয়েছে।

এতদিন পর্যন্ত ১৪ দিনের জন্য ভিসা ছাড়াই হংকং এ ঢুকতে পারতেন ভারতীয়রা। এই এলাকা চিনের বিশেষ প্রশাসনিক এলাকার অন্তর্ভুক্ত। তবে নতুন বছরে ২৩ জানুয়ারি থেকেই ভারতীয়রা হংকং-এ যাওয়ার জন্য রেজিস্ট্রেশন করাতে পারবেন। যে রেজিস্ট্রেশনের ৬ মাস পর্যন্ত বৈধ থাকবে। এই সময়সীমার মধ্যে একাধিকবার কোনও ভারতীয় হংকং-এ যাতায়াত করতে পারবেন। হংকং যাওয়ার জন্য রেজিস্ট্রেশন করলে ভারতীয়রা একটি অনুমোদন পত্র পাবেন। যা নিয়ে বিমান কিংবা জাহাজে হংকং এ ঢোকা যাবে।

প্রসঙ্গত, প্রত্যেক বছর চাকরি, ব্যবসা কিংবা পড়াশোনার জন্য প্রায় ৫ লক্ষ ভারতীয় হংকং-এ যান। তবে নতুন এই নিয়মে দুই দেশের বানিজ্যে ক্ষেত্রে যে বড় প্রভাব পড়বে তা বলাই বাহুল্য। এই প্রথমবার হংকং অভিবাসন দফতরের তরফে ভারতীয়দের জন্য এধরনের নিয়ম বেঁধে দেওয়া হল। চিনের এই শহরে যত উদ্বাস্তুর আবেদন জমা রয়েছে তার মধ্যে ৮০ শতাংশই ভারতীয়। বাকি আবেদন রয়েছে পাকিস্তানি, বাংলাদেশি, ইন্দোনেশিয়ানদের থেকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে