৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতে আর্থিক মন্দা সাময়িক, স্বস্তির বার্তা দিলেন IMF প্রধান

Published by: Monishankar Choudhury |    Posted: January 25, 2020 9:25 am|    Updated: January 25, 2020 9:25 am

IMF chief Kristalina Georgieva optimistic about Indian economy

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের আর্থিক বৃদ্ধির হার ক্রমশ নিম্নগামী হওয়া নিয়ে উদ্বেগের অন্ত নেই। নানা সময় এ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন অর্থনীতিবিদ থেকে শুরু করে বিরোধী রাজনৈতিক দলের নেতারা। অন‌্যদিকে, এই পরিস্থিতি সাময়িক বলে বারবার আশ্বাস দেওয়ার চেষ্টা করেছে কেন্দ্রীয় সরকার। এবার নরেন্দ্র মোদি সরকারের স্বস্তি ফিরিয়ে আর্থিক বৃদ্ধি নিয়ে সদর্থক কথা শোনালেন আন্তর্জাতিক অর্থভাণ্ডার বা আইএমএফ-এর প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা। তাঁর মত, ভারতে বৃদ্ধির হারে এই মন্দা সাময়িক। এই হার শীঘ্রই গতি পাবে বলেও তিনি আশা প্রকাশ করেছেন।

শুক্রবার সুইজারল‌্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের মঞ্চে আইএমএফ প্রধান আরও জানিয়েছেন, ২০১৯-এর অক্টোবরে গোটা বিশ্বের আর্থিক পরিস্থিতি সম্পর্কে তাঁরা যে দৃষ্টিভঙ্গি এবং সমীক্ষা প্রকাশ করেছিলেন, তার তুলনায় ২০২০-র জানুয়ারিতে অবস্থা কিছুটা উন্নতই হয়েছে। এই ইতিবাচক পরিবর্তনের পিছনে নানাবিধ কারণ রয়েছে। তার মধ্যে চিন-মার্কিন বাণিজ‌্যযুদ্ধের উত্তেজনার আবহ হ্রাস পাওয়া, সামঞ্জস‌্যপূর্ণ করহ্রাস প্রধান বলে তিনি মনে করেন। আশঙ্কার পরিস্থিতিও তিনি একেবারে উড়িয়ে দেননি। জর্জিয়েভা মনে করেন, ৩.৩ শতাংশ হারে বৃদ্ধি বিশ্ব অর্থনীতির পক্ষে মোটেই আশাব‌্যঞ্জক নয়। আইএমএফ-এর ম‌্যানেজিং ডিরেক্টরের কথায়, “এই বৃদ্ধির হার এখনও যথেষ্ট মন্থর। আমরা চাই আর্থিক নীতিগুলি আরও আগ্রাসী হোক এবং আমরা কাঠামোগত সংস্কার ও আরও গতিশীলতা চাই।”

বাজারের পরিসর বৃদ্ধি নিয়েও ইতিবাচক ভাবনাই শোনা গিয়েছে আইএএফ-প্রধানের মুখে। জর্জিয়েভা বলেন, “ভারতের বাজার বিশাল। সেখানে এখন মন্দার প্রকোপ ঠিকই। কিন্তু আমরা বিশ্বাস করি, সেটা সাময়িক। খুব দ্রুত অবস্থা পালটে গিয়ে উন্নতি হবে। আবার ইন্দোনেশিয়া, ভিয়েতনামের মতো কয়েকটি উজ্জ্বল দিকও রয়েছে। মেক্সিকোর মতো কয়েকটি দেশ ভাল না করলেও আফ্রিকার কয়েকটি দেশ এক্ষেত্রে খুব ভাল জায়গায় আছে।” তবে দীর্ঘমেয়াদে উৎপাদন বৃদ্ধির হারে শ্লথ গতি এবং মুদ্রাস্ফীতির হার কম থাকা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। জর্জিয়েভার মতে, সবে বছরের শুরু। এখনও বহু ঝড়ঝঞ্ঝা কাটিয়ে এগোতে হবে বিশ্ব অর্থনীতিকে।

[আরও পড়ুন: ‘মোদি হিন্দুরাষ্ট্র তৈরির পথে হাঁটছেন’, তোপ মার্কিন ধনকুবেরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে