BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Taliban Terror: ‘তেহরিক-ই-তালিবান পাকিস্তান আমাদের সমস্যা নয়’, ইমরান খানকে সাফ বার্তা আফগান তালিবানের

Published by: Monishankar Choudhury |    Posted: August 29, 2021 9:29 am|    Updated: August 29, 2021 9:29 am

Imran Khan govt must resolve TTP issue, says Taliban | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার নিজের তৈরি ‘মায়াদানব’ই গিলতে বসেছে পাকিস্তানকে (Pakistan)। কাবুলে ক্ষমতা দখলের পরই নিজের স্বতন্ত্র সত্ত্বা প্রকাশ করতে শুরু করেছে আফগান তালিবান। এবার জঙ্গি সংগঠনটি সাফ জানিয়েছে, তেহরিক-ই-তালিবান (পাকিস্তান) জঙ্গিগোষ্ঠী আফগানিস্তানের সমস্যা নয়, এর সমাধান পাকিস্তানকেই করতে হবে।

[আরও পড়ুন: Afghanistan Crisis: মহিলা স্বাস্থ্যকর্মীদের কাজে ফেরার নির্দেশ দিল তালিবান]

উল্লেখ্য, পাকিস্তানে ‘খিলাফত’ প্রতিষ্ঠার চেষ্টায় লড়াই চালাচ্ছে একাধিক ইসলামিক জঙ্গি গোষ্ঠী। তার মধ্যে অন্যতম তেহরিক-ই-তালিবান পাকিস্তান (TTP)। আফগান তালিবানেরই একটি শাখা সংগঠন এই জেহাদি দলটি। ২০১৪ সালে পেশোয়ারের একটি স্কুলে আত্মঘাতী হামলা চালিয়ে শতাধিক পড়ুয়াকে হত্যা করে ওই সন্ত্রাসবাদী দলটি। তারপর থেকে পাক সরকার ও টিটিপি’র সংঘাত তুঙ্গে পৌঁছেছে। এহেন পরিস্থিতিতে ইসলামাবাদ আশা করেছিল যে এবার আফগান তালিবানের মদতে তেহরিকের উপর রাশ টানতে সক্ষম হবে তারা। কিন্তু সেই আশায় জল ঢেলে দিল হায়বাতোল্লা আখুন্দজাদার সংগঠনটি।

জিও নিউজকে দেওয়া সাক্ষাৎকারে আফগান তালিবানের (Taliban) মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ বলে, “টিটিপি এমন একটি ইস্যু যার সমাধান আফগানিস্তান নয় পাকিস্তানকেই করতে হবে। তেহরিকে-ই-তালিবানের লড়াই বৈধ কি অবৈধ, সেই সিদ্ধান্ত পাকিস্তান ও সে দেশের মোল্লা বা ধর্মীয় নেতাদেরই নিতে হবে।” বিশ্লেষকদের মতে, জাবিউল্লা মুজাহিদের বক্তব্যে এটা স্পষ্ট যে আপাতত পাক তালিবানের কাজে হস্তক্ষেপ করবে না আফগান তালিবান। এবং দুই দলের গভীর সম্পর্ক ভিবিষ্যতে পাকিস্তানরের জন্য আরও বড় বিপদ ডেকে আনবে।

উল্লেখ্য, বরাবরই সন্ত্রাসবাদীদের ‘ভাল’ ও ‘মন্দ’ দুই শ্রেণিতে ভাগ করে এসেছে। ইসলামাবাদের কাছে আফগান তালিবান ও ভারত বিরোধী জঙ্গি সংগঠনগুলি ‘ভাল’। আবার তেহরিক-ই -তালিবানের মতো সংগঠনগুলি যারা পাকিস্তানেও শরিয়ত বলবৎ করত্ব চায় তারা ‘খারাপ’। আর এই দ্বিচারিতার খেসারত দিতে হচ্ছে দেশটিকে। লাল মসজিদের হামলাও এমনই দু’মুখো নীতির ফল। আফগানিস্তানে আমেরিকার পক্ষে থাকলেও গোপনে তালিবানকে হাতিয়ার ও প্রশিক্ষণ জোগান দিয়ে এসেছে আইএসআই। এবার সেই ‘মায়াদানব’ই ইমরান খানের জন্য বড় বিপদ হয়ে উঠতে চলেছে বলে মত বিশেষজ্ঞদের।

[আরও পড়ুন: Taliban Terror: কাপিসা প্রদেশে সালেহ-বাহিনীর প্রত্যাঘাতে কাঁপল তালিবান, মৃত বহু জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে