১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সিআইএ-র গোপন রিপোর্ট: ১৪ দিনে বাংলাদেশ দখল করতে পারত ভারত!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 25, 2017 2:14 pm|    Updated: January 25, 2017 6:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “সামরিক অভিযান চালালে গোটা বাংলাদেশ দখল ও সব শহর ও গ্রামে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে ভারতের সময় লাগবে মাত্র ২ সপ্তাহ। হয়তো তার চেয়ে কম সময়ও লাগতে পারে। বাংলাদেশের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত গ্রহণের তিন দিনের মধ্যে বাংলাদেশে পূর্ণাঙ্গ সামরিক অভিযান চালানর ক্ষমতা রয়েছে ভারতের।”

(সাধারণতন্ত্র দিবস সম্পর্কে এই ১০টি তথ্য জানলে আপনিও গর্বিত হবেন)

১৯৭৫ সালে বাংলাদেশের এক অস্থির রাজনৈতিক সময়ে মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ এভাবেই ভারতের সামরিক দক্ষতা নিয়ে একটি গোপন রিপোর্ট তৈরি করেছিল৷ সেই রিপোর্ট থেকেই এই তথ্য ফাঁস করেছে বিবিসি৷ রিপোর্টটি তৈরি করা হয়েছিল ১৯৭৫ সালের ২৬ নভেম্বর৷ নথির শিরোনাম ছিল “ইন্ডিয়ান মিলিটারি ক্যাপাবিলিটিজ ফর ইন্টারভেনশন ইন বাংলাদেশ”৷ বাংলায় তর্জমা করলে যার অর্থ দাঁড়ায়, বাংলাদেশে হস্তক্ষেপের জন্য ভারতের সামরিক ক্ষমতা। ওই ২৬শে নভেম্বর সকালেই ঢাকায় ভারতীয় হাই কমিশনার সমর সেনকে অপহরণের চেষ্টা করে একদল দুষ্কৃতী।

(পেন্টাগন হামলার ধাঁচে জঙ্গি বিমান আছড়ে পড়তে পারে লালকেল্লায়)

বাস্তবে ভারত পূর্ণাঙ্গ বাংলাদেশ দখলের কথা ভাবছিল কিনা, অথবা সেই সময় বাংলাদেশে যাঁরা ক্ষমতার কেন্দ্রে ছিলেন, তাঁদের মনে এরকম কোনও আশঙ্কা ছিল কি না, সিআইএ’র গোপন রিপোর্টে সে সম্পর্কে কিছু লেখা নেই অবশ্য। নথির শুরুতেই বলা হয়েছে “এটি সামরিক ক্ষমতার সমীক্ষা মাত্র। এতে ভারতের সামরিক হস্তক্ষেপের সম্ভাবনা সম্পর্কে কোনও অনুমানের চেষ্টা করা হয়নি।” তবে এর আগে ৮ নভেম্বরের আরেকটি রিপোর্টে বলা হয়েছে, বাংলাদেশে ভারতীয় হস্তক্ষেপের আশঙ্কা বাড়ছে।

সিআইএ-র সদর দফতর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কাছে পাঠানো ওই রিপোর্টে বলা হয়েছে, “বাংলাদেশের সশস্ত্র বাহিনীর অন্দরের পরিস্থিতির অবনতি ঘটছে। যদি দ্রুত সামাল দেওয়া না যায়, তবে গৃহযুদ্ধের রূপ নিতে পারে৷ সীমান্তের ওপারে ভারতের দিকে শরণার্থীর ঢল নামতে পারে। এবং এর ফলে ভারত বাংলাদেশে সামরিক অভিযান চালাতে পারে।”

(আমেরিকায় মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ করছেন ট্রাম্প)

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement