BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনায় বিধ্বস্ত ভারত, এর মূল্য চোকাতে হবে চিনকে, হুঁশিয়ারি ট্রাম্পের

Published by: Suparna Majumder |    Posted: June 18, 2021 9:08 am|    Updated: June 18, 2021 1:50 pm

India devastated by Covid-19, China must pay for its spread, said Former US president Donald Trump | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনায় (Corona Virus) বিধ্বস্ত ভারতের মতো দেশ। সারা বিশ্বই ক্ষতিগ্রস্ত। এর মূল্য চোকাতে হবে চিনকে। এমনই হুঁশিয়ারি দিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তাঁর মতে, সারা বিশ্বকে চিনের (China) ক্ষতিপূরণ দেওয়া উচিত। বিশেষ করে আমেরিকার মতো দেশকে।

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে ভারতের জন্য উদ্বেগ প্রকাশ করেন ট্রাম্প। তিনি বলেন, “ভারতের পরিস্থিতিটা একবার দেখুন। একটা সময় ভারতের উন্নয়ন নিয়ে কথা হত। কতটা ভালভাবে ভারতবর্ষ অগ্রসর হচ্ছে কিছুদিন আগেও সেকথা বলা হত। কিন্তু এখন গোটা ভারত বিধ্বস্ত, প্রায় প্রত্যেক দেশেরই একই অবস্থা।” কোভিডের কারণে আমেরিকার ক্ষতি হয়েছে। তবে ভারতের মতো দেশগুলি তার চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আর এর জন্য চিনের ক্ষতিপূরণ দেওয়া উচিত বলে মনে করেন ট্রাম্প।

[আরও পড়ুন: খুনের রাজনীতি জুন্টার, জ্বালিয়ে দেওয়া হচ্ছে মায়ানমারের গ্রাম]

আমেরিকাকে চিনের কতটা ক্ষতিপূরণ দেওয়া উচিত, সেই কথাও সাক্ষাৎকারে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর মতে, অন্তত ১০ ট্রিলিয়ন ডলার আমেরিকাকে চিনের দেওয়া উচিত। ভারতীয় মুদ্রায় তা গোনাও বেশ কষ্টসাধ্য কাজ। উল্লেখ্য, গত বছরের মার্চ মাস থেকে কোভিডের (COVID-19) বাড়বাড়ন্ত শুরু হয়েছে। এখনও গোটা বিশ্ব মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে। একটা সময় আমেরিকার কোভিড পরিস্থিতি আশঙ্কজনক ছিল। তবে মার্কিন মুলুক এখন অনেকটাই তা সামাল দিতে পেরেছে। যাঁদের করোনা টিকা নেওয়া রয়েছে, তাঁরা মাস্ক ছাড়া বাইরে বের হতে পারবেন বলেও জানিয়ে দিয়েছে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন মার্কিন প্রশাসন। অন্যদিকে, কোভিডের দ্বিতীয় ধাক্কায় এখনও ভারতের বেশ কিছু জায়গায় কড়া বিধিনিষেধ রয়েছে। তবে আগের থেকে সংক্রমণের হার কিছুটা কমেছে। এর আগেও বিশ্বের কোভিড পরিস্থিতির জন্য চিনকে দায়ী করেছেন ট্রাম্প। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের ধারণা, লালফৌজের দেশের উহান গবেষণা কেন্দ্র থেকেই সার্স কোভ-২ (SARS-CoV-​2) ছড়িয়েছে।

[আরও পড়ুন: গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে আঘাত চিনের, হংকংয়ে গ্রেপ্তার ৫ সংবাদকর্মী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে