BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পাকিস্তানে আটক ব্যক্তির ‘কনস্যুলার অ্যাকসেস’ চাইল ভারত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 23, 2017 7:56 am|    Updated: May 23, 2017 7:56 am

India has sought consular access for Sheikh Nabi Ahmed who was arrested in Pakistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন নৌ-সেনা অফিসার কুলভূষণ যাদবকে নিয়ে এমনিতেই ভারত-পাকিস্তান দু’দেশের সম্পর্ক রীতিমতো উত্তপ্ত। এর মধ্যেই গত সপ্তাহে ইসলামাবাদ থেকে মুম্বই নিবাসী শেখ নবি আহমেদ নামে এক ব্যক্তিকে আটক করেছে পাক প্রশাসন। যা নিয়ে ফের তৈরি হয়েছে বিতর্ক। অভিযোগ ওই ব্যক্তির কাছে উপযুক্ত কাগজপত্র ছিল না। এরপরেই নড়েচড়ে বসেছে নয়াদিল্লি। ইতিমধ্যে পাকিস্তানে আটক ওই ব্যক্তির সঙ্গে প্রতিনিধি দলের দেখা করার অনুমতি চাওয়া হয়েছে ভারতের পক্ষ থেকে।

[জানেন, নিজের প্রভুকে বাঁচাতে কী করল এই সারমেয়?]

সূত্র মারফত জানা গিয়েছে, পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পাক বিদেশমন্ত্রকের কাছে ওই ব্যক্তির সঙ্গে দেখা করার অনুমতি চেয়ে চিঠি পাঠিয়েছেন। পাশপাশি ইসলামাবাদের পক্ষ থেকে যেহেতু নবি আহমেদকে আটক করা নিয়ে কোনও সরকারি বিবৃতি দেওয়া হয়নি, তাই সেই সংক্রান্ত তথ্যও চেয়ে পাঠিয়েছেন।

[প্রেম আর শরীরি উষ্ণতায় জমজমাট ‘রাবতা’র নতুন গান]

প্রসঙ্গত, গত সপ্তাহে ইসলামাবাদের এফ-৮ এলাকা থেকে গ্রেপ্তার করা হয় ভারতীয় নাগরিককে। সূত্র মারফত খবর, পাকিস্তানে সফররত ওই ব্যক্তির কাছ থেকে ভিসা ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র ছিল না। তাই তাঁকে বৈদেশিক আইনের ১৪ নম্বর ধারা অনুযায়ী আটক করে পাক প্রশাসন। পরে ১৪ দিনের বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়।

[‘অযোগ্য’ বলে অপমান করতেন অমৃতা, বিস্ফোরক সইফ  ]

আন্তর্জাতিক ন্যায় আদালত বা ICJ-এর ভারতীয় নৌসেনার প্রাক্তন অফিসার কুলভূষণ যাদবের ফাঁসির সাজার উপরে স্থগিতাদেশ দেওয়ার ২৪ ঘন্টার মধ্যে পাকিস্তানে আটক করা হয় ওই ব্যক্তিকে। ভারতকে কড়া বার্তা দিতেই ইসলামাবাদের এই পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর আগে কুলভূষণ যাদবকে ইরান থেকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার করেছিল পাকিস্তান। পাক সামরিক আদালত কার্যত বিনা বিচারে তাঁকে ফাঁসির সাজা শোনায়। ভারত সেই রায়ের বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায় আদালতে গেলে আদালত ভারতের দাবিতে মান্যতা দেয়। কুলভূষণের সঙ্গে ভারতীয় প্রতিনিধি দলকে দেখা করতে দেওয়ার অনুমতিও দেয়। আন্তর্জাতিক পরিসরে মুখ পোড়ে ইসলামাবাদের। সম্ভবত সেই রাগ থেকেই ভারতীয় নাগরিকদের বিরুদ্ধে প্রতিশোধস্পৃহা দেখাচ্ছে ইসলামাবাদ, এমনটাই অনুমান করা হচ্ছে। কারণ প্রতিনিয়ত কুলভূষণের মামলায় দু’দেশের উত্তেজনা দিন-প্রতিদিন বেড়েই চলেছে।

[আগামী বছর বিদ্যুৎহীন থাকবে না দেশের কোনও গ্রাম, ঘোষণা মোদির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×