১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তাদের দেশের উপর সবসময়ই আক্রমণাত্মক মোদি সরকার, অভিযোগ পাকিস্তানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 1, 2018 5:55 pm|    Updated: June 1, 2018 5:55 pm

India hawkish under PM Narendra Modi: Pakistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ভারতের দিকে অভিযোগের আঙুল তুলল পাকিস্তান। বলল, গত কয়েক বছর ধরে ভারত নাকি পাকিস্তানের উপর অতিরিক্ত আক্রমণাত্মক হয়ে উঠেছে। ২০১৪ সালের নির্বাচনে নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকেই ভারত যেমন আক্রমণাত্মক ভাষা প্রয়োগ করছে, তেমনি কাজেও মারমুখো হয়ে উঠেছে। এমনই অভিযোগ তুলেছে পাকিস্তান।

[ মাদকের বিরুদ্ধে অলআউট অভিযানে ব়্যাব, বাংলাদেশে খতম ১৫ পাচারকারী ]

বৃহস্পতিবার একটি সাংবাদিক বৈঠকে পাকিস্তানের বিদায়ী প্রতিরক্ষা ও বিদেশমন্ত্রী খুররম দাস্তগীর খান এই অভিযোগ তোলেন। তিনি বলেন, ভারত পাকিস্তানের বিরুদ্ধে আক্রমণাত্মক বিবৃতি দিচ্ছে। পাকিস্তানের প্রতি ভারতের কাজকর্মও তদনুরূপ। তারা নিজেদের প্রতিবেশি দেশের সঙ্গে পায়ে পা দিয়ে ঝগড়া করতে চাইছে, অভিযোগ খুররমের। এর জন্য সীমান্তে ভারত-পাকিস্তানের গুলি বিনিময়কেই দায়ী করেছেন তিনি। বলেছেন, আন্তর্জাতিক সীমান্তে ও নিয়ন্ত্রণরেখায় ভারতই গুলি চালায়। আর পাকিস্তান তাতে বাধা দেয়। ফলে গুলি বিনিময় চলতেই থাকে। তবে কাশ্মীরিদের সমর্থনের জন্য এই কাজ ভবিষ্যতেও চলবে বলেও মন্তব্য করেন তিনি।

দিন দুয়েক আগে ভারত ও পাকিস্তানের ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশনস একটি সিদ্ধান্ত নেয়। তারা ঠিক করে ২০০৩-এ সংঘর্ষবিরতি নিয়ে যে চুক্তি হয়েছিল তা মেনে চলা হবে। এলাকার পরিস্থিতি উন্নতির জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়। এই ঘটনার পরপরই খুররম ভারতের দিকে এমন অভিযোগ তোলেন।

[ চিনকে আটকাতে হাত মেলাল ভারত-ইন্দোনেশিয়া ]

এছাড়াও তিনি বলেন, আঞ্চলিক যোগাযোগ বাড়াতে অঞ্চলগতভাবে সহযোগিতা প্রয়োজন। আন্তর্জাতিক বর্ডারে ও নিয়ন্ত্রণরেখায় ভারতের আক্রমণাত্মক মনোভাবের শিকার হয়েছে পাকিস্তান। ভারতের কাছ থেকে পাকিস্তান সবসময় নেতিবাচক প্রতিক্রিয়াই পেয়ে এসেছে। কোনও স্তরেই কোনও কথা হয়নি বলেও অভিযোগ জানান তিনি।

এবছর নির্বাচনে পাকিস্তানের সরকার বদলাতে চলেছে। খুররমের আশা, পরের বছর ভারতের নির্বাচনে গদি থেকে সরবে মোদি সরকার। তারপর দুই দেশের নতুন সরকার হয়তো পরিস্থিতির উন্নতি ঘটাতে পারবে। দুই দেশের মধ্যে নতুন করে তৈরি হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে