BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

Afghanistan: তালিবানের দখলে কান্দাহারও, দ্রুত ৫০ কূটনীতিবিদকে দেশে ফেরাল ভারত

Published by: Paramita Paul |    Posted: July 11, 2021 12:30 pm|    Updated: July 11, 2021 12:32 pm

India pulls out 50 Kandahar Consulate staff members as Taliban enters into Afghan city | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানের (Afghanistan) পরিস্থিতির ক্রমশ অবনতি হচ্ছে। সে দেশের ৮৫ শতাংশ এলাকার দখল নিয়ে ফেলেছে বলে দাবি করেছে তালিবানরা। ঘাঁটি শক্ত করছে লস্কর-ই-তইবাও। এমন পরিস্থিতিতে আর ঝুঁকি নিতে চায় না ভারত। তাই কান্দাহার দূতাবাস থেকে ৫০ জন ভারতীয় কূটনীতিবিদ ও অন্যান্য কর্মীদের দেশে ফিরিয়ে আনা হল রবিবার। তবে কান্দাহারের দূতাবাস বন্ধ করছে না ভারত।

এ প্রসঙ্গে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, কান্দাহারে (Kandahar) থাকা ভারতীয় দূতাবাস বন্ধ করা হচ্ছে না। তবে কান্দাহার শহরের কাছে অশান্তি বাড়ছে। সে কথা মাথায় রেখেই ভারতীয় কূটনীতিবিদ ও কর্মীদের ফিরিয়ে আনা হল। তিনি আরও জানিয়েছেন, সাময়িক সময়ের জন্য এই পদক্ষেপ করা হল। পরিস্থিতি স্বাভাবিক হলেই তাঁদের আফগানিস্তানে পাঠানো হবে। আপাতত স্থানীয় কর্মীদের নিয়ে দূতাবাসের কাজকর্ম চলবে।

[আরও পড়ুন: রাশিয়ার হ্যাকার হানায় অতিষ্ঠ আমেরিকা, কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি বাইডেনের]

 

কিন্তু হঠাৎ কী এমন হল, যাতে ভারতীয় কর্মীদের দেশে ফেরাতে হচ্ছে? এ দিকে, সম্প্রতিই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও জানিয়ে দিয়েছেন, চলতি বছরের আগস্ট মাসের মধ্যে আফগানিস্তান থেকে সম্পূর্ণরূপে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। এই ঘোষণার পর থেকেই তালিবানরা ফের আফগানিস্তানের দখল নিতে শুরু করেছে। সে দেশের জায়গায় জায়গায় চলছে সংঘর্ষ। এমন পরিস্থিতিতে আফগানিস্তানে বসবাসকারী ভারতীয়দের নিয়ে আগে থেকেই উদ্বিগ্ন ছিল বিদেশমন্ত্রক। এর মধ্যে এদিন সকালে জানা যায় কান্দাহারেও ঢুকে পড়েছে তালিবান জঙ্গিরা। বিদেশি নাগরিকদের পণবন্দি বানাচ্ছে তারা। এমন পরিস্থিতিতে বায়ুসেনার বিমানে তড়িঘড়ি ভারতীয়দের ফিরিয়ে আনা হল।

[আরও পড়ুন: একই সঙ্গে করোনার আলফা ও বিটা স্ট্রেনে আক্রান্ত হয়ে মৃত্যু বৃদ্ধার, বিস্মিত বিশেষজ্ঞরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement