Advertisement
Advertisement
PM Modi

‘রাশিয়ার সঙ্গে বন্ধুত্ব কখনও মাইনাসে নামবে না’, মস্কোয় মন্তব্য মোদির

দেশের 'আত্মনির্ভরতা' নিয়েও উচ্ছ্বাস প্রকাশ প্রধানমন্ত্রীর।

India-Russia 'dosti' warm even if temperature drops below minus, PM says in Moscow
Published by: Biswadip Dey
  • Posted:July 9, 2024 3:57 pm
  • Updated:July 9, 2024 8:17 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুদিনের রাশিয়া সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার প্রবাসী ভারতীয়দের সামনে বক্তব্য রাখার সময় তাঁর মুখে উঠে এল ভারত-রাশিয়া ‘দোস্তির’ প্রসঙ্গ। সেই সঙ্গে টি২০ বিশ্বকাপ থেকে আত্মনির্ভর ভারত- নানা বিষয়েই নিজের বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী। তাঁর পরনে ছিল কুর্তা-পাজামা। গলায় ঝুলছিল লাল স্কার্ফ।

মোদিকে বলতে শোনা যায়,.”রাশিয়ায় (Russia) শীতকালে যতই তাপমাত্রা মাইনাসে নেমে যাক, ভারত-রাশিয়া ‘দোস্তি’ সবসময়ই ‘প্লাস’-এ থাকে। তা সবসময়ই উষ্ণতায় ভরপুর। পারস্পরিক বিশ্বাস ও সম্মানের উপরে এই সম্পর্ক প্রতিষ্ঠিত। ‘রাশিয়া’ শব্দটা শুনলেই প্রথম যে কথাটা মনে পড়ে তা হল প্রত্যেক ভারতীয়র সুখ-দুঃখের সাথী।” এমনকী ‘সর পে লাল টোপি রুশি, ফির ভি দিল হ্যায় হিন্দুস্তানি’ গানটির উল্লেখও করেন তিনি।

Advertisement

[আরও পড়ুুন: পুলিশের মারে যুবকের মৃত্যু! থানায় বাইরে তুমুল বিক্ষোভ, পুলিশ-জনতা ধস্তাধস্তিতে রণক্ষেত্র ঢোলাহাট]

সেই সঙ্গে নবগঠিত তৃতীয় মোদি সরকার প্রসঙ্গ তুলে মোদি (PM Modi) মনে করিয়ে দেন, ৬০ বছর পরে পর পর তিনবার কেন্দ্রে একই সরকার নির্বাচিত হয়েছে। তাঁকে বলতে শোনা যায়, ”২০১৪ সালের আগে হতাশার গভীরতায় ডুবে ছিলাম আমরা। আজ দেশ আত্মনির্ভর। এবং এটাই ভারতের শ্রেষ্ঠ সম্পদ।” টি২০ বিশ্বকাপ নিয়েও এদিন মন্তব্য করেন মোদি। তাঁর কথায়, ”আপনারা সকলেই নিশ্চয়ই টি২০ বিশ্বকাপ জয় উদযাপন করেছেন! সকলেই নিশ্চয়ই গর্বিত। আজকের ভারতীয় তরুণরা শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যায়।”

Advertisement

প্রসঙ্গত, সোমবার মস্কো পৌঁছতেই রাজকীয় অভ্যর্থনা পান মোদি। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন রাশিয়ার প্রথম উপ প্রধানমন্ত্রী ডেনিস মনতুরভ। তিনি প্রধানমন্ত্রীকে হোটেল পর্যন্ত পৌঁছে দেন। পরে রাশিয়ার প্রেসিডেন্টের বাসভবনে নৈশভোজ সারেন মোদি। পুতিনের সঙ্গে তাঁর দেখা হওয়া মাত্রই, দুজন দুজনকে জড়িয়ে ধরেন। হাসিমুখে করমর্দন করেই চলে যান নৈশভোজে। রাশিয়া সফর শেষ করে অস্ট্রিয়া উড়ে যাবেন মোদি।

[আরও পড়ুন: বিপর্যস্ত উত্তরবঙ্গে সপ্তাহজুড়ে প্রবল বৃষ্টির পূ্র্বাভাস, কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ