BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

Mission Choksi: ফেরার ব্যবসায়ীকে দেশে ফেরাতে ডোমিনিকায় বিশেষ দল পাঠাল কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: June 1, 2021 4:33 pm|    Updated: June 1, 2021 5:40 pm

India sent special team to Dominica to bring backj Mehul Choksi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেরার হীরে ব্যবসায়ী মেহুল চোকসিকে (Mehul Choksi) দেশে ফেরাতে মরিয়া কেন্দ্র। এবার সেই প্রক্রিয়া ত্বরান্বিত করতে ডোমিনিকা (Dominica) পাড়ি দিল ভারতীয় দল। গত ২৮ তারিখ সেই দল সেখান পৌঁছে গিয়েছে বলে খবর। তদন্তকারী সেই দলে রয়েছেন সিবিআই আধিকারিক, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এবং সিআরপিএফ আধিকারিকরা। শুক্রবার ডোমিনিকার আদালতে হাজির থাকবেন তাঁরা। পলাতক ব্যবসায়ীকে ফেরানোর বিষয় সওয়াল করবেন তাঁরা।

উল্লেখ্য, ভারতীয় এই দলে রয়েছেন সারদা রাউত। যিনি সিবিআইয়ের ব্যাংক সংক্রান্ত দুর্নীতি শাখার প্রধান। মুম্বইয়ের পিএনবি শাখায় ১৩,৫০০ কোটি টাকার দুর্নীতির তদন্তকারী দলের গুরুত্বপূর্ণ আধিকারিক সারদা। সূত্রের খবর, তাঁরাই চোকসিকে দেশে ফিরিয়ে আনবেন। দিল্লি বিমানবন্দরে নামার পর মেহুলকে গ্রেপ্তার করবে পুলিশ।

[আরও পড়ুন: ‘হানিট্র্যাপে’র শিকার চোকসি! হীরে ব্যবসায়ীকে ধরিয়ে দিয়েছিল ডোমিনিকার সেই লাস্যময়ী]

ডোমিনিকায় চোকসি ধরা পড়ার পর থেকেই তাঁকে দেশে ফেরানো নিয়ে অ্যান্টিগা সরকার, ডোমিনিকা সরকার এবং ভারত সরকারের মধ্যে অদ্ভুত এক টানাপোড়েন তৈরি হয়েছে। অ্যান্টিগা (Antiga) সরকার ভারতের পাশে। অ্যান্টিগা চাইছে, চোকসিকে সরাসরি ফেরানো হোক ভারতে। কারণ অ্যান্টিগায় গেলেই সেদেশের নাগরিক হওয়ার সুবাদে আইনি সুরক্ষা পেয়ে যাবেন চোকসি। সেই মতো ভারত সরকারের তরফে হীরে ব্যবসায়ীর প্রত্যর্পণের কাগজপত্র ডোমিনিকায় পাঠিয়ে দেওয়া হয়েছে আগেই। সূত্রের খবর, সিবিআই (CBI) এবং ইডির (ED) তরফে চোকসির বিরুদ্ধে যা যা অভিযোগ আছে, সেই সব অভিযোগের নথি ডোমিনিকায় পাঠানো হয়েছে। পাঠানো হয়েছে একটি প্রাইভেট জেটও। ঘটনাচক্রে ওই প্রাইভেট জেটটি যেদিন চোকসি ধরা পড়লেন, তার পরদিনই ডোমিনিকায় পৌঁছে গিয়েছে। সূত্রের খবর, বিদেশমন্ত্রক ডোমিনিকার সরকারের সঙ্গে চোকসির প্রত্যর্পণ নিয়ে কথা বলছে।

ডোমিনিকার আদালতের নির্দেশে ২ জুন পর্যন্ত সেখানকার পুলিশের হেফাজতে আছেন হীরে ব্যবসায়ী। বুধবার তাঁকে ফের আদালতে পাঠাতে হবে। সূত্রের খবর, বুধবারের শুনানিতে ভারত সরকার প্রমাণ করার চেষ্টা করবে, মেহুল চোকসি (Mehul Choksi) সত্যিই ভারত থেকে পলাতক এবং তাঁর বিরুদ্ধে ঋণখেলাপির অভিযোগ আছে।

[আরও পড়ুন: কারাগারে রাতের বিভীষিকা! আদালতের দ্বারস্থ রাশিয়ার বিরোধী নেতা নাভালনি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement