১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাষ্ট্রসংঘের নারী ক্ষমতায়ন সম্পর্কিত কমিশনের সদস্যপদ পেল ভারত, শোচনীয় হার চিনের

Published by: Suparna Majumder |    Posted: September 15, 2020 9:03 am|    Updated: September 15, 2020 10:03 am

India UN in Bengali News: China fails to secure seat, India becomes member of UNCSW | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘের (UN) নারী ক্ষমতায়ন সংক্রান্ত কমিশনের সদস্য পদে বিপুল ভোটে জয় ভারতের। লড়াইয়ে আফগানিস্তান (Afghanistan) কিছুক্ষণ টিকে থাকলেও ধারে কাছে ঘেঁষতে পারেনি চিন (China)।

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি (TS Tirumurti) মঙ্গলবার টুইটারে (Twitter) একথা জানান। লেখেন, রাষ্ট্রসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কাউন্সিল (ECOSOC) বিভাগের কমিশন অফ স্ট্যাটাস অফ উইমেনের (UNCSW) সদস্য পদে বিপুল ভোটে জয়ী হয়েছে ভারতবর্ষ (India)। সারা বিশ্বে নারী ক্ষমতায়ন এবং লিঙ্গ সাম্য রক্ষায় কাজ করে রাষ্ট্রসংঘের (United Nation) এই কমিশন। ভারত চার বছরের জন্য তার সদস্য পদে জয়ী হল।

[আরও পড়ুন: ২০২৪ পর্যন্ত পর্যাপ্ত পরিমাণে করোনা টিকা পাওয়া যাবে না, উদ্বেগ বাড়িয়ে দাবি সেরাম কর্তার]

রাষ্ট্রসংঘের মোট ৫৪টি দেশের প্রতিনিধিরা এই নির্বাচনে অংশ নিয়েছিলেন। লড়াই ছিল ভারত, চিন এবং আফগানিস্তানের মধ্যে। ভোটের লড়াইয়ে ভারতের সঙ্গে পাল্লা দিয়েছে আফগানিস্তান। ড্রাগনের দেশ ধোপে টেকেনি। শোচনীয়ভাবে হেরে গিয়েছে ভারতের কাছে। চলতি বছরই চিনে বেজিংয়ের (Beijing) বিশ্ব কনফারেন্সে ২৫তম বছর। তার আগে রাষ্ট্রসংঘে এই হার চিনের প্রতি আন্তর্জাতিক মহলের অসন্তোষের প্রমাণ দিচ্ছে। বিশেষজ্ঞরা এর জন্য করোনা ভাইরাসের (CoronaVirus) সংক্রমণে চিনের ভূমিকাকে দায়ী করছেন। অনেকেরই ধারণা, চিনের ইউহান (Wuhan) শহরই করোনা (COVID-19) ভাইরাসের আঁতুড়ঘর। করোনা রুখতে বা এর সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে চিনে যে গড়িমসি করেছে, সেটাই বিভিন্ন দেশের ড্রাগনের প্রতি অসন্তোষের মূল কারণ। 

লাদাখ পরিস্থিতির আবহে ভারতের এই জয়কে অত্যন্ত সম্মানজনক আখ্যা দিয়েছেন টি এস তিরুমূর্তি। ২০২৫ সাল পর্যন্ত রাষ্ট্রসংঘের কমিশন অফ স্ট্যাটাস অফ উইমেনের সদস্য হিসেবে সারা বিশ্বে নারী ক্ষমতায়ন ও লিঙ্গ সাম্যের জন্য লড়বে ভারত, জানিয়েছেন তিনি।

 

[আরও পড়ুন: ২৫ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে ফের ৪৬ দিনের টানা লকডাউন? কী জানাল কেন্দ্র?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে