BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাষ্ট্রসংঘে ‘পুরনো বন্ধু’ রাশিয়ার আনা প্রস্তাবের পক্ষেও ভোট দিল না ভারত! খুশি আমেরিকা

Published by: Subhajit Mandal |    Posted: March 24, 2022 12:49 pm|    Updated: March 24, 2022 12:49 pm

India, US and 11 ohers abstain in UN vote on Russian resolution | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে নয়াদিল্লির নিরপেক্ষ অবস্থান ইতিমধ্যেই দেশে বিদেশে প্রশংসিত হয়েছে। এমনকী রাশিয়াও নয়াদিল্লি যেভাবে আমেরিকা-সহ ইউরোপের দেশগুলির ডাকা সাড়া না দিয়ে নিরপেক্ষ অবস্থান নিয়েছে তার প্রশংসা করেছে। কিন্তু এবার রাশিয়ার আনা প্রস্তাবেও সাড়া দিল না নয়াদিল্লি।

আসলে রাষ্ট্রসংঘের (United Nations) নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে আনা নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দেয়নি নয়াদিল্লি। যে কারণে আমেরিকা-সহ ইউরোপের বেশ কয়েকটি দেশের বিষ নজরেও পড়তে হয়েছিল নয়াদিল্লিকে। পরে ইউরোপ ও আমেরিকার নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়ার থেকে তেল কেনারও সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি (New Delhi)। সেসময় মনে করা হচ্ছিল নয়াদিল্লি কৌশলে পুরনো বন্ধু রাশিয়ার পাশেই দাঁড়াচ্ছে। কিন্তু বুধবার সেই ধারণাই খানিকটা হলেও ধাক্কা লাগল। কারণ এবার রাশিয়ারা আনা প্রস্তাবের পক্ষেও ভোট দিল না ভারত। নয়াদিল্লি বরাবরই ছিল নিরপেক্ষ অবস্থান নিয়েছিল, এবারও নিরপেক্ষে অবস্থানই নিল।

[আরও পড়ুন: ইসলামিক দেশগুলির পাশে দাঁড়িয়ে কাশ্মীর ইস্যুতে নাক গলাচ্ছে চিন! তীব্র প্রতিবাদ নয়াদিল্লির]

বুধবার রাষ্ট্রসংঘের (UN) নিরাপত্তা পরিষদে ইউক্রেনে আটকে পড়া বিদেশি নাগরিকদের নিরাপত্তা এবং উদ্ধারকাজ নিয়ে একটি প্রস্তাব আনে রাশিয়া। ওই প্রস্তাবে রাশিয়ার পাশাপাশি সমর্থন ছিল সিরিয়া, উত্তর কোরিয়া এবং বেলারুশের। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের নির্বাচনের সময় অবশ্য চিন ছাড়া আর কোনও দেশই এই প্রস্তাবের সমর্থনে ভোট দেয়নি। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দেয় শুধু রাশিয়া (Russia) এবং চিন। বাকি ১৩ জন সদস্যই ভোটদানে বিরত থাকে। ফলে প্রস্তাবটি শেষপর্যন্ত গৃহীত হয়নি।

[আরও পড়ুন: বিধিনিষেধ শিথিলের ঘোষণার পরই বাড়ল দেশের দৈনিক করোনা সংক্রমণ, ‘স্টেল্থ ওমিক্রন’ রুখতে শুরু প্রস্তুতি]

আসলে, রাশিয়ার প্রস্তাবে সুকৌশলে ইউক্রেনের সমস্ত সমস্যার দোষ জেলেনস্কির ঘাড়ে চাপানো হয়েছিল। ইউক্রেনে রাশিয়ার আক্রমণেরও কোনও উল্লেখ ওই প্রস্তাবে ছিল না। রাশিয়ার এই একপেশে প্রস্তাবে সমর্থন না করায় ভারত-সহ ১৩টি দেশকে ধন্যবাদ জানিয়েছে আমেরিকা। রাষ্ট্রসংঘে আমেরিকার প্রতিনিধি লিন্ডা থমাস গ্রিনফিল্ড ১৩ সদস্যের ভোটদানে বিরত থাকার সিদ্ধান্তকে ‘ঐক্যবদ্ধ প্রতিবাদ’ হিসাবে বর্ণনা করেছেন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে