BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ১ ডিসেম্বর ২০২০ 

Advertisement

‌বিডেন প্রশাসনে যুক্ত হলেন আরও এক ভারতীয় বংশোদ্ভূত মহিলা, চেনেন এঁকে?

Published by: Abhisek Rakshit |    Posted: November 21, 2020 7:14 pm|    Updated: November 21, 2020 7:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের (Joe Biden) প্রশাসনে যুক্ত করা হল আরও এক ভারতীয় বংশোদ্ভূতকে। শুক্রবার ভারত–মার্কিন বংশোদ্ভূত মালা আডিগাকে (Mala Adiga) হবু ‘ফার্স্ট লেডি’ জিল বিডেনের (Jill Biden) ‘‌নীতি নির্ধারক’‌ বা ‘‌পলিসি ডিরেক্টর’‌ হিসেবে নিযুক্ত করা হল। হোয়াইট হাউসের চার নতুন কর্মীর নাম ঘোষণার সময়েই মালার নামও ঘোষণা করা হয়। এর ফলে নব নিযুক্ত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস–সহ (Kamala Harris) বিডেনের প্রশাসনে স্থান পাওয়া ভারতীয় বংশোদ্ভূতদের তালিকায় যুক্ত হল মালা আডিগার নামও।

 

মালা আডিগার সঙ্গে জো বিডেনের সম্পর্ক বহু পুরনো। এর আগে জিল বিডেনের সিনিয়র অ্যাডভাইজার হিসেবে কাজ করেছেন মালা। এছাড়া বিডেন-কমলা হ্যারিসের ভোট প্রচারের সিনিয়র পলিসি অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব সামলেছেন তিনিই। এছাড়াও বিডেন ফাউন্ডেশনের হায়ার এডুকেশন অ্যান্ড মিলিটারি ফ্যামিলিজ বিভাগের প্রধান হিসেবেও নিযুক্ত হয়েছিলেন।

[আরও পড়ুন:‌ রাজনীতিবিদদের নিশানা করতে হাতিয়ার ‘করোনা চিঠি’, সতর্কবার্তা ইন্টারপোলের‌]

শুধু বিডেন নন, বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) পূর্বসূরি বারাক ওবামার প্রশাসনেও গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছিলেন মালা আডিগা। ছিলেন ন্যাশনাল সিকিউরিটি স্টাফের মানবাধিকার বিভাগের ডিরেক্টর। প্রসঙ্গত, ডেমোক্র্যাটদের প্রচারে বরাবরই কৃষ্ণাঙ্গ, এশীয় বংশোদ্ভূত মানুষেরা স্থান পেয়েছেন। বিডেন শুরু থেকেই একাধিক ভারতীয় বংশোদ্ভূতকে নিজের প্রশাসনের গুরুত্বপূর্ণ পদেও বসিয়েছেন।

ইলিনয়েসের বাসিন্দা মালা গ্রিনেল কলেজ থেকে গ্র্যাজুয়েট হন। এরপর পড়াশোনা করেন ইউনিভার্সিটি অব মিনেসোটা স্কুল অব পাবলিক হেল্থ এবং ইউনিভার্সিটি অব শিকাগো ল’‌ স্কুলেও। পেশায় আইনজীবী মালা শিকাগোর একটি সংস্থায় দীর্ঘদিন পরামর্শদাতা হিসাবে কাজ করেছেন। এরপর ২০০৮ সালে তিনি বারাক ওবামার প্রচারের সঙ্গে যুক্ত হন।

[আরও পড়ুন:‌ পাকিস্তান থেকে নাশকতা চালাচ্ছে তালিবান জঙ্গিরা, অভিযোগ আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রীর‌]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement