BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কৌশলগত সম্পর্ক মজবুত করে আমিরশাহী পৌঁছল ভারতীয় নৌসেনার রণতরী ‘প্রলয়’

Published by: Monishankar Choudhury |    Posted: February 20, 2021 10:21 am|    Updated: February 20, 2021 10:21 am

Indian Naval ship INS Pralaya arrives in UAE to take part in NAVDEX, IDEX 2021 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুসলিম বিশ্বের সঙ্গে ক্রমেই সম্পর্ক মজবুত করছে ভারত (India)। বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলির সঙ্গে কৌশলগত সহযোগিতা আরও বাড়িয়ে তুলছে নয়াদিল্লি। এবার সেই দিশায় আরও এক কদম এগিয়ে সংযুক্ত আরব শাহী পৌঁছল ভারতীয় নৌসেনার রণতরী ‘প্রলয়’ (INS Pralaya)।

[আরও: দিশা রবির গ্রেপ্তারির প্রতিবাদে এবার সরব গ্রেটা থুনবার্গ, টুইটে উগরে দিলেন ক্ষোভ]

ভারতীয় নৌসেনার তরফে এক বিবৃতিতে জানানো আছে, শুক্রবার আবু ধাবি পৌঁছেছে প্রবাল ক্লাস মিসাইল শিপ আইএনএস প্রলয়। শনিবার, অর্থাৎ আজ NAVDEX 2021 এবং ২৫ ফেব্রুয়ারি, অর্থাৎ আগামী বৃহস্পতিবার IDEX 2021 নামের সামরিক প্রদর্শনীতে অংশ নেবে জাহাজটি। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রবাল ক্লাসের দ্বিতীয় রণতরী হচ্ছে প্রলয়। ২০০২ সালের ১৮ ডিসেম্বর ভারতীয় নৌসেনায় অন্তর্ভুক্ত হয় রণতরীটি। এতে রয়েছে ৭৬.২ মিলিমিটারের মধ্যম পাল্লার অত্যাধুনিক কামান। এছাড়া রয়েছে, দূরপাল্লার জমি থেকে জমিতে আঘাত হানতে সক্ষম মিসাইল। প্রতিপক্ষের ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করতে ও নিজেকে বাঁচাতে অত্যন্ত আধুনিক ‘চাফে সিস্টেম’। শত্রুর ছোঁড়া মিসাইলকে বিভ্রান্ত করে দেয় এই অত্যাধুনিক সিস্টেম।

উল্লেখ্য, ২০১৭ সালে আবু ধাবির যুবরাজ মহম্মদ বিন জায়েদ আল নাহানের ভারত সফরকালে দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্কের সূচনা হয়। তারপর ২০১৮ সালে ‘GULF Star-1’ শীর্ষক যৌথ নৌ-মহড়ায় অংশ নেয় দুই দেশ। চলতি বছরের শেষের দিকেও ফের নৌ-মহড়া চালাবে সংযুক্ত আরব অমিরশাহী ও ভারত। সদ্য প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, সাগরে সহযোগিতা বজায় রাখতে লাগাতার আবু ধাবির বন্দরে যাতায়াত চলছে ভারতীয় রণতরীগুলির। এই কয়েকদিনের মধ্যেই ভারতীয় নৌসেনার যুদ্ধজাহাজ ‘INS Mysore’-ও পৌঁছবে আবু ধাবিতে।

[আরও: ট্রাম্পের নীতি বাতিলের প্রক্রিয়া শুরু, মেক্সিকো সীমান্ত দিয়ে আমেরিকায় প্রবেশ শরণার্থীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে