৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ট্রাম্পের দেশে ইতিহাস সৃষ্টি শিখ তরুণীর, যোগ দিলেন মার্কিন সেনাবাহিনীতে

Published by: Sandipta Bhanja |    Posted: June 13, 2020 10:22 pm|    Updated: June 13, 2020 10:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকায় ইতিহাস গড়লেন ভারতীয় বংশোদ্ভূত শিখকন্যা আনমোল নারাঙ্গ। তিনিই আমেরিকার প্রথম শিখ মহিলা, যিনি ওয়েস্ট পয়েন্টের ইউনাইটেড স্টেটস মিলিটারি অ্যাকাডেমি থেকে শনিবার স্নাতক হলেন।

গ্র্যাজুয়েশন সেরিমনিতে ভাষণ রাখবেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আনমোলের দাদু একসময়ে ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। সেখান থেকেই তাঁর সেনা বাহিনীর প্রতি টান জন্মায়। তাঁর জন্ম অবশ্য ভারতে নয়, জর্জিয়ার রসওয়েলে।

সেকেন্ড লেফট্যানেন্ট আনমোল এপ্রসঙ্গে জানিয়েছেন, “আমি ভীষণই উচ্ছ্বসিত এবং গর্বিতও। অবশেষে শৈশবের স্বপ্ন পূরণ করতে পেরেছি। জর্জিয়ায় আমার পরিবার এবং শিখ সম্প্রদায়ের মানুষজন যেভাবে আমার উপর আস্থা রেখেছিলেন এবং প্রতি মুহূর্তে তাঁরা আমার পাশে থেকেছেন, তার জন্যে সকলের কাছে আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ। এই সাফল্য অর্জন করতে পেরে সত্যিই নিজেকে ভাগ্যবান বলে মনে করছি।”

এর পাশাপাশি ভারতীয় বংশোদ্ভূত এই শিখকন্যা এও জানান যে, “আমি প্রত্যেক শিখ আমেরিকানদের কাছে একটাই বার্তা পৌঁছে দিতে চাই যে, মনের জোর থাকলে এবং লক্ষ্য স্থির রাখলে জীবনে কোনও অসাধ্য সাধন করাই অসম্ভব নয়। শৈশব থেকেই আমার কেরিয়ার আমার মাঝে একচুল দূরত্ব তৈরি হয়নি। আজ তাই এই জায়গায় পৌঁছতে পেরে নিজেকে ধন্য মনে করছি।”

[আরও পড়ুন: অস্থির সময়ে ভগবত গীতায় ‘শান্তি’ খুঁজে পেলেন মার্কিন কংগ্রেসের সদস্য]

গ্র্যাজুয়েট হওয়ার পর ওখলাহোমার লটনের ফোর্ট সিল থেকে ‘বেসিক অফিসার লিডারশিপ’ কোর্স শেষ করবেন বলেও জানিয়েছেন আনমোল নারাঙ্গ। এই কোর্স সফলভাবে শেষ করার পর ২০২১ সালের জানুয়ারি মাসে তাঁকে প্রথম পোস্টিং দেওয়া হবে জাপানের ওকিনাওয়াতে।

হাইস্কুলে পড়ার সময়েই মিলিটারি সার্ভিসের প্রতি টান জন্মায় আনমোলের। হাওয়াই দ্বীপুঞ্জের হনোলুলুতে অবস্থিত পার্ল হার্বার ন্যাশনাল মিউজিয়াম দেখে ফেরার পরই ওয়েস্ট পয়েন্টে আবেদন জমা দেন আনমোল। ওয়েস্ট পয়েন্টে তিনি নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছেন। ভবিষ্যতে এয়ার ডিফেন্স সিস্টেমে কাজ করবেন ভারতীয় বংশোদ্ভূত এই শিখ তরুণী।

[আরও পড়ুন: বিতর্কিত মানচিত্রে পড়ল সিলমোহর, নেপালের সংসদে পাশ সংবিধান সংশোধনী বিল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement