Advertisement
Advertisement
Canada

বেপরোয়া গতিতে ১৬ জনকে ‘খুন’! কানাডা থেকে বিতাড়িত ভারতীয় ট্রাকচালক

স্থায়ীভাবে কানাডায় বসবাসের অনুমতি পেয়েছিলেন ওই ট্রাকচালক।

Indian truck driver deported from Canada over killing of 16

ফাইল ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:May 25, 2024 9:06 pm
  • Updated:May 25, 2024 9:06 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাসে ধাক্কা মেরে ১৬ জনকে ‘খুন’ করেছিলেন। সেই ভারতীয় ট্রাকচালককে এবার ‘বিতাড়িত’ করল কানাডা। উল্লেখ্য, কানাডায় স্থায়ী বসবাসের অনুমতি পেয়েছিলেন এই ভারতীয়।

২০১৮ সালে মর্মান্তিক দুর্ঘটনায় মূল অভিযুক্ত ছিলেন জসকিরাত সিং সিধু। পেশায় ট্রাকচালক জসকিরাতের বিরুদ্ধে অভিযোগ, গাড়ি থামানোর সিগন্যাল পেয়েও তিনি ট্রাক চালিয়ে গিয়েছেন। পথের ধারে দাঁড়িয়ে থাকা একটি বাসে গিয়ে ধাক্কা মারে তাঁর ট্রাকটি। বাসে থাকা ১৬ জনের মৃত্যু হয়। আহত হন আরও ১৩ জন। উল্লেখ্য, ওই বাসটি ছিল এক জুনিয়র হকি টিমের। মৃতদের মধ্যে অধিকাংশই নাবালক।

Advertisement

[আরও পড়ুন: ভোট প্রচারে অস্ত্র মিম! ফের প্রেসিডেন্টের কুরসি জিততে ‘মিম ম্যানেজার’ নিয়োগ বাইডেনের

মর্মান্তিক দুর্ঘটনার পর থেকেই জসকিরাতকে কানাডা (Canada) থেকে বিতাড়নের দাবি তুলেছিলেন মৃতদের পরিবারের সদস্যরা। দীর্ঘদিন আইনি লড়াইয়ের পরে অবশেষে শুক্রবার জসকিরাতকে কানাডা ছাড়ার নির্দেশ দিয়েছে বিশেষ আদালত। যদিও পাকাপাকিভাবে কানাডায় বসবাস করার অনুমতি বহুদিন আগেই পেয়ে গিয়েছিলেন তিনি। জসকিরাতের আইনজীবীর কথায়, কানাডার নাগরিক না হওয়ার কারণেই এত সহজে তাঁকে বিতাড়নের সিদ্ধান্ত নিতে পেরেছে আদালত।

Advertisement

উল্লেখ্য, আগেও একাধিকবার জসকিরাতের আবেদন খারিজ করেছে কানাডার আদালত। অতীতে তাঁর বিরুদ্ধে কোনও অপরাধের অভিযোগ নেই- এই দাবিতে বিতাড়নের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতেও আর্জি জানিয়েছিলেন জসকিরাত। কিন্তু তাঁর আবেদনে সাড়া মেলেনি। আদালতের এই রায়ের ফলে স্থায়ীভাবে বসবাসের অধিকার হারালেন জসকিরাত। তবে তাঁর বিতাড়ন প্রক্রিয়া সম্পন্ন হতে বেশ সময় লাগবে। প্রসঙ্গত, গত সেপ্টেম্বর থেকে ভারত-কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক কার্যত তলানিতে এসে ঠেকেছে। জসকিরাতের বিতাড়ন কি সেই আগুনে ঘি ঢালবে?

[আরও পড়ুন: ‘সহস্রাব্দের প্রথম সন্ত’ হবে ইটালির কিশোর, ‘অলৌকিক মহিমা’র স্বীকৃতি পোপ ফ্রান্সিসের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ