BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নেপালে ঢুকতে গেলে দেখাতে হবে পরিচয়পত্র, ভারতীয়দের জন্য নয়া ফরমান কাঠমাণ্ডুর

Published by: Soumya Mukherjee |    Posted: August 14, 2020 3:43 pm|    Updated: August 14, 2020 3:51 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রচণ্ড-সহ নেপাল কমিউনিস্ট পার্টির বেশিরভাগ শীর্ষ নেতাই ভারতের সঙ্গে পুরনো সম্পর্ক ধরে রাখতে চাইলেও বাদ সাধছেন প্রধানমন্ত্রী ওলি। কিছু না কিছু পদক্ষেপ নিয়ে দিল্লির সঙ্গে বিবাদ জারি রাখতে চাইছেন। এবার পুরনো ঐতিহ্য ভেঙে নেপালে গেলেই ভারতীয়দের পরিচয়পত্র দেখাতে হবে বলে নতুন ফরমান জারি করল তাঁর সরকার। আর এই বিষয়ে হাতিয়ার করল সেই করোনাকেই।

এপ্রসঙ্গে নেপালের স্বরাষ্ট্রমন্ত্রী রাম বাহাদুর থাপা (Ram Bahadur Thapa) বলেন, ‘দেশে করোনার সংক্রমণ রুখতে সবরকমের ব্যবস্থা নিচ্ছি আমরা। বিভিন্ন ধরনের সতর্কতা অবলম্বন করা হচ্ছে। সেই কারণে বাইরে থেকে যাঁরা নেপালে আসছেন তাঁদের সম্পর্কিত তথ্য সংগ্রহ করা হচ্ছে। যাতে বিদেশ থেকে কোনও করোনা আক্রান্ত রোগী এখানে সংক্রমণ ছড়াতে না পারে তা আটকানোর জন্য এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। তাই ভারত থেকে যেসমস্ত মানুষ বা পর্যটকরা আসছেন তার রেকর্ড রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাউকে দেশে ঢুকতে বাধা দেওয়া হচ্ছে না। কিন্তু, এখানে আসতে গেলে তাঁদের পরিচয়পত্র দেখিয়েই আসতে হবে।’

[আরও পড়ুন: আরব দুনিয়ায় পরিবর্তনের ইঙ্গিত, মার্কিন পৌরহিত্যে ঐতিহাসিক শান্তিচুক্তি ইজরায়েল-আমিরশাহীর ]

প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগে নেপালে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির জন্য ভারতের দিকেই অভিযোগের আঙুল তুলেছিলেন সেদেশের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি (KP Oli)। বলেছিলেন, ভারতীয়রাই নেপালে ঢুকে করোনা ভাইরাস ছড়াচ্ছেন। এবার দীর্ঘদিনের পরম্পরা ভেঙে ভারতীয়দের পরিচয়পত্র দেখিয়ে সেদেশে প্রবেশের বিষয়ে নিয়ম প্রণয়ন করে কাঠমাণ্ডু তাতে সিলমোহর দিলে বলে অভিমত ভারতীয় কূটনৈতিকদের। যদিও নেপাল প্রশাসনের এই সিদ্ধান্তের বিষয়ে এখনও পর্যন্ত সরকারিভাবে কিছু জানায়নি নয়াদিল্লি।

[আরও পড়ুন: করোনার উৎস সন্ধানে এবার বাদুড়ের নমুনা পরীক্ষা শুরু করলেন থাইল্যান্ডের বিজ্ঞানীরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement