Advertisement
Advertisement
Canada

কানাডার সংসদে নিজ্জরকে ‘সম্মান’! কনিষ্ক হামলার কথা মনে করিয়ে দিল ভারত

১৯৮৫ সালে কনিষ্ক বিমান হামলায় প্রাণ হারান ৩২৯ জন।

India's Kanishka reply as Canada parliament honours Khalistani terrorist
Published by: Biswadip Dey
  • Posted:June 19, 2024 4:38 pm
  • Updated:June 19, 2024 4:38 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত বিরোধী ষড়যন্ত্রকারী খালিস্তানি জঙ্গি নেতা হরদীপ সিং নিজ্জরের মৃত্যুবার্ষিকীতে নীরবতা পালন করা হয়েছে কানাডার সংসদে। এর পরই ট্রুডো প্রশাসনকে ‘জবাব’ দিল নয়াদিল্লি। ভ্যাঙ্কুভারে ভারতের রাষ্ট্রদূত ঘোষণা করলেন ১৯৮৫ সালে কনিষ্ক বিমান হামলায় নিহত ৩২৯ জনের উদ্দেশ্যে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হবে। ওই হামলার নেপথ্যে ছিল খলিস্তানিরাই।

কনস্যুলেট জেনারেল এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘২৩ জুন, ২০২৪ এয়ার ইন্ডিয়ার ১৮২ নম্বর (কনিষ্ক) উড়ানে হামলার ৩৯তম বার্ষিকী। ওই হামলায় ৩২৯ জন নিরীহ মানুষ প্রাণ হারিয়েছেন। তাদের মধ্যে ৮৬ জন শিশু। ওই দিন সন্ধে সাড়ে ৬টায় স্ট্যানলি পার্কের এয়ার ইন্ডিয়া মেমোরিয়ালে ভারতীয়রা একত্রিত হবেন সন্ত্রাসের বিরুদ্ধে একতা প্রদর্শন করতে।’
প্রসঙ্গত, গত শতকের আটের দশকের মাঝামাঝি সময়ে মাটি থেকে ৩১ হাজার ফুট উঁচুতে কানাডার খলিস্তানিরা বিমানে বোমা বিস্ফোরণ ঘটায়। মারা যান ৩২৯ জন। তাঁদের মধ্যে ২৬৮ জন কানাডার (Canada) নাগরিকের পাশাপাশি ২৭ ব্রিটিশ ও ২৪ জন ভারতীয় নাগরিকও ছিলেন।

Advertisement

[আরও পড়ুন: যাত্রী মোটে ৬০০! লাভ হচ্ছে না ‘রাতের মেট্রো’য়, বন্ধের মুখে পরিষেবা?]

উল্লেখ্য, গত বছরের ১৮ জুন কানাডার মাটিতে আততায়ির গুলিতে মৃত্যু হয়েছিল খালিস্তান টাইগার ফোর্স সংগঠনের প্রধান হরদীপ সিং নিজ্জর। ভারত সরকারের জঙ্গি হিটলিস্টে প্রথম সারিতে নাম ছিল এই জঙ্গির। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে কানাডার সংসদ হাউস অফ কমন্সে স্পিকার গ্রেগ ফোগর্স নিজ্জরের উদ্দেশে শোকপ্রস্তাব পাঠ করেন। এর পর উপস্থিত সাংসদদের উদ্দেশে বলেন, নিজ্জরের মৃত্যুতে এক মিনিট নীরবতা পালন করতে। কানাডার সংসদে ঘটা এই ঘটনার কথা প্রকাশ্যে আসার পরই বিতর্ক শুরু হয়েছে। তার মধ্যেই সরাসরি নয়, কিন্তু কৌশলগত ভাবে পালটা দিল ভারতও। মনে করিয়ে দিল খলিস্তানিদের অতীতের এক ভয়ংকর ষড়যন্ত্রের কথা।

[আরও পড়ুন: প্রয়াত ‘কলকাতার নগ্ন পায়ের ইতিহাসবিদ’ পি টি নায়ার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ