BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ইজরায়েলে রকেট হামলার নিন্দায় রাষ্ট্রসংঘে সরব ভারত

Published by: Monishankar Choudhury |    Posted: May 21, 2021 9:04 am|    Updated: May 21, 2021 9:06 am

India's UN representative condemns rocket attack on Israel | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক মঞ্চের আহ্বান সত্বেও লড়াই থামাচ্ছে না ইজরায়েল ও প্যালেস্তাইন। দুই দিকেই সাধারণ নাগরিকদের প্রাণহানির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে গোটা বিশ্ব। এহেন পরিস্থিতিতে গাজা থেকে ইজরায়েলে লাগাতার রকেট হামলার তীব্র নিন্দা করল ভারত (India)।

[আরও পড়ুন: প্রস্তাব নাপসন্দ, ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাত নিয়ে রাষ্ট্রসংঘের সঙ্গে মতবিরোধ আমেরিকার]

আরব-ইহুদি দ্বন্দ নিয়ে রাষ্ট্রসংঘে (United Nations) ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি বলেন, “গাজা থেকে ইজরায়েলে হওয়া লাগাতার রকেট হামলার আমরা নিন্দা করছি। এর ফলে বেশ কয়েকজন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। পালটা গাজায় ইজরায়েলর বিমান হানায় প্রাণ গিয়েছে অনেকের। সম্পত্তি নষ্ট হয়েছে। এই সংঘাতে এক ভারতীয় নাগরিক-সহ আরও নিরীহ মানুষের মৃত্যুতে আমরা গভীর দুঃখপ্রকাশ করছি। হিংসা, ধ্বংস ও উসকানিমুলক কার্যকলাপের তীব্র নিন্দা করছি আমরা।” দুই পক্ষের মধ্যে চলা এই রক্তক্ষয়ী সংগ্রাম থামাতে যুদ্ধবিরতির পক্ষে সওয়াল করে তিরুমূর্তি বলেন, “বর্তমান ঘটনাবলী ইজরায়েলের ও প্যালেস্তাইনের মধ্যে দ্রুত আলোচনার প্রয়োজনীয়তাকে আরও গভীরভাবে তুলে ধরেছে। আমরা বিশ্বাস করি যে দুই পক্ষের মধ্যে সরাসরি শান্তি আলোচনার জন্য সমস্ত চেষ্টা করা উচিত।”

উল্লেখ্য, গত সোমবার গাজায় লড়াই থামানোর জন্য ইজরায়েলের (Israel) প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে আলোচনা করেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। পরে হোয়াইট হাউসের তরফে বিবৃতি জারি করে জানানো হয় যে ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যে যুদ্ধবিরতির পক্ষে সওয়াল করেছেন বাইডেন। ওই এলাকায় শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে মিশর ও অন্যান্য মধ্যস্থতাকারী দেশের সঙ্গে আলোচনায় বসবে ওয়াশিংটন। তবে নিজেদের অবস্থান স্পষ্ট করে ওয়াশিংটন সাফ জানিয়েছে, “আত্মরক্ষার সম্পূর্ণ অধিকার রয়েছে ইজ়রায়েলের।” এদিকে, প্রায় ২০ লক্ষ মানুষের বাসস্থান গাজা শহর চরম ক্ষতির মুখে পড়েছে। প্রায় ৫০০টি বহুতল বিমান হানায় ভেঙে গুঁড়িয়ে গিয়েছে। মঙ্গলবার থেকে ত্রাণ নিয়ে আসা ট্রাক গাজায় ঢুকতে দিচ্ছে না ইজরায়েলের সেনাবাহিনী। এপর্যন্ত সংঘর্ষে প্যালেস্তাইনের ২১২ জন নাগরিকের মৃত্যু হয়েছে। ইজরায়েল লক্ষ করে কমপক্ষে ৩ হাজার রকেট ছুঁড়েছে হামাস। এতে মৃত্যু হয়েছে ইহুদি দেশটির অন্তত ১২ জন নাগরিকের।

[আরও পড়ুন: কোভিড মোকাবিলায় ভারতকে কতটা সাহায্য করল আমেরিকা? জানাল হোয়াইট হাউস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে