Advertisement
Advertisement
Sudan India

অগ্নিগর্ভ সুদানে আটক বহু ভারতীয়, উদ্ধারকাজে নৌসেনা ও বায়ুসেনাকে পাঠাল কেন্দ্র

সুদানে আটক ভারতীয়দের উদ্ধার করতে একাধিক দেশের সঙ্গে যোগাযোগ রাখছে ভারত।

INS Sumedha and AIF flight sent to Sudan to evacuate stranded Indians | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:April 23, 2023 7:11 pm
  • Updated:April 23, 2023 7:11 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুদানের (Sudan) গৃহযুদ্ধে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে এবার সেনার সাহায্য নিল ভারত সরকার। ইতিমধ্যেই শনিবার কয়েকজন ভারতীয়কে সুদান থেকে উদ্ধার করা হয়েছে। তারপরেই রবিবার বিকেলে নতুন করে বিবৃতি জারি করে ভারতীয় বিদেশমন্ত্রক। সেখানে জানানো হয়েছে, এবার ভারতীয়দের উদ্ধার করতে নৌসেনার (Indian Navy) জাহাজ ও বায়ুসেনার (Indian Air Force) বিমান কাজে লাগানো হবে।

এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলছে সুদানের গৃহযুদ্ধ। সেদেশের সেনা ও আধাসেনার মধ্যে সংঘর্ষের জেরে উত্তাল হয়ে উঠেছে রাজধানী খার্তুম। ইতিমধ্যেই দাঙ্গার মধ্যে মৃত্যু হয়েছে এক ভারতীয়র। এই পরিস্থিতিতে বৃহস্পতিবারই বিদেশমন্ত্রী এস জয়শংকর আটক ভারতীয়দের আশ্বস্ত করে বলেছিলেন, ”এহেন পরিস্থিতিতে মাথা ঠান্ডা রাখা খুবই কঠিন। তা সত্ত্বেও সকলকে অনুরোধ জানানো হচ্ছে, কেউ যেন অযথা ঝুঁকি না নেন।” 

Advertisement

[আরও পড়ুন: ‘কাকা’র মৃত্যুতে মাথা মুড়িয়ে শ্রাদ্ধ করলেন মুসলিম ‘ছেলে’, পূর্বস্থলীতে সম্প্রীতির অনন্য নজির]

জানা গিয়েছিল, রাষ্ট্রসংঘের সহযোগিতায় আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করা যেতে পারে। সেই মতো শনিবার সুদান থেকে মোট ৬৬ জন বিদেশি নাগরিককে উদ্ধার করা হয়। একটি জাহাজে তাঁদের সৌদি আরবে নিয়ে আসা হয়েছে। এই প্রথম সুদানে আটকে পড়া অন্য দেশের নাগরিকদের সরানো সম্ভব হয়। তারপরেই বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি জারি করা বলা হয়, সুদানে আটকে পড়া সকল ভারতীয়কে নিরাপদে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করছে সরকার।

Advertisement

বিবৃতিতে বলা হয়, ইতিমধ্যেই সৌদি আরবের জেদ্দায় পৌঁছে গিয়েছে ভারতীয় বায়ুসেনার দু’টি সি-১৩০জে বিমান। প্রয়োজন পড়লেই সেগুলি ব্যবহার করা হবে। আপাতত সুদানের আকাশসীমায় প্রবেশের অনুমতি নেই বিদেশি বিমানগুলির। খার্তুমের পরিস্থিতি বিচার করেই ভারতীয়দের সরিয়ে আনার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়াও সুদানের বন্দরে পৌঁছে গিয়েছে ভারতীয় নৌসেনার আইএনএস সুমেধা। সুদানের পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে কেন্দ্র। রাষ্ট্রসংঘ ছাড়াও সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরশাহী ও আমেরিকার সঙ্গে যোগাযোগ রাখছে ভারত। সকলকে অনুরোধ করা হয়েছে কেউ যেন অযথা ঝুঁকি না নেন।

[আরও পড়ুন: একসঙ্গে ৬০ পুরসভায় নিয়োগের দায়িত্বে অয়নের সংস্থা, নেপথ্যে কার হাতযশ? খুঁজছে CBI]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ