Advertisement
Advertisement

Breaking News

International Yoga Day

টাইমস স্কোয়ারে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠান, অংশ নিলেন প্রায় ১০ হাজার মানুষ

আমেরিকার পাশাপাশি যোগ দিবস পালিত হয়েছে নেপাল, জাপান-সহ বিভিন্ন দেশে।

International Yoga Day celebrates at Times Square in New York

ছবি- এএনআই

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:June 21, 2024 12:52 pm
  • Updated:June 21, 2024 2:03 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ দশম আন্তর্জাতিক যোগ দিবস(International Yoga Day)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে দেশের গণ্ডি পেরিয়ে পৃথিবীর নানা প্রান্তে পালিত হচ্ছে এই বিশেষ দিন। একসঙ্গে সকলে অনুশীলন করছেন যোগব্যায়াম। সে রকমই এক ছবি দেখা গেল নিউ ইয়র্কের বিখ্যাত টাইমস স্কোয়ারে। যেখানে হাজার হাজার মানুষকে দেখা যায় যোগাসন করতে। যোগ দিবস উপলক্ষে টাইমস স্কোয়ারে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল ভারতীয় দূতাবাস।

মোদির কথায়, যোগাসন সমস্ত সীমানা অতিক্রম করে বিশ্বের সকল মানুষকে একত্রিত করেছে। বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ সুস্থতার সাধনায় ব্রতী হয়েছেন। এদিন সেই চিত্রই ধরা পড়ল টাইমস স্কোয়ারে। এক সঙ্গে এত মানুষের অংশগ্রহণে উচ্ছ্বসিত নিউ ইয়র্কের ভারতীয় দূতাবাস। টাইমস স্কোয়ারে যোগ দিবসের জন্য মোট ৭টি সেশনের আয়োজন করা হয়েছিল দূতাবাসের তরফে। যা নিয়ে ভারতীয় কনসাল জেনারেল বিনয় প্রধান বলেন, “সুস্থ থাকতে ও আধ্যাত্মিক চেতনা জাগ্রত করতে যোগের গুরুত্ব অপরিসীম। টাইমস স্কোয়ারে অনুষ্ঠিত আমাদের সেশন গুলোতে দিনভর ৮ থেকে ১০ হাজার মানুষ অংশগ্রহণ করেছেন। সকলকে ধন্যবাদ।”

Advertisement
টাইমস স্কোয়ারে যোগাসন হাজার হাজার মানুষের।

যোগাসনের গুরুত্বের কথা উল্লেখ করে সংবাদ সংস্থা এএনআইকে বিনয় প্রধান জানান, “আমি সত্যিই খুশি যে এই বছর যোগ দিবসের থিম ‘নিজের এবং সমাজের জন্য যোগ’। আমি নিশ্চিত যে এটি প্রত্যেককে অনুপ্রাণিত করবে। যারা আজ এখানে এবং আমেরিকার অন্যান্য প্রান্তে যোগ দিবস উদযাপন করেছেন। আজকের এই দিন আমাদের সকলের জন্য খুব গুরুত্বপূর্ণ।” আমেরিকার পাশাপাশি যোগ দিবস পালিত হয়েছে নেপাল, জাপান-সহ বিভিন্ন দেশে। এদিন, সকাল থেকেই ভারী বৃষ্টি হচ্ছিল জাপানের রাজধানী টোকিওতে। কিন্তু তাতেও পরোয়া না করে ছাতা মাথায় দিয়ে একটি ধর্মীয় স্থানে যোগ দিবস পালন করেন বহু মানুষ। জাপানের ভারতীয় দূতাবাসের তরফে সেই ছবি এক্স হ্যান্ডেলে পোস্ট করা হয়েছে।

Advertisement

আজ, শুক্রবার ১০ বছর পূর্ণ হয়েছে আন্তর্জাতিক যোগ দিবসের। এই বছরের যোগ দিবসের থিম, ‘নিজের এবং সমাজের জন্য যোগ।’ ব্যক্তি মঙ্গল এবং সামাজিক সম্প্রীতি উভয়ই বৃদ্ধিতে যোগের গুরুত্বের উপর জোর দেওয়া হয়েছে। এবছরের বিশেষ এই দিনের লক্ষ্য, তরুণ মন এবং দেহের উপর যোগের গভীর প্রভাব তুলে ধরা। হাজার হাজার মানুষকে যোগব্যায়াম অনুশীলনে একত্রিত করা, বিশ্বব্যাপী স্বাস্থ্য এবং সুস্থতার প্রচার করা।

[আরও পড়ুন: ১০ বছর পূর্তি আন্তর্জাতিক যোগ দিবসের, কাশ্মীর থেকে বিশেষ বার্তা প্রধানমন্ত্রী মোদির]

উল্লেখ্য, ২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রীর আসনে বসেছিলেন মোদি। সেবছরেরই ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সময় তিনি ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করার প্রস্তাব দেন। আর সেই বছরই তাঁর প্রস্তাব গ্রহণ ১১ ডিসেম্বর, রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদ ওই দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে ঘোষণা করে। তার পর থেকেই নমোর আহ্বানে দেশ-বিদেশে কোটি কোটি মানুষ এই দিনে যোগ দিবস পালন করেন।

বিশ্বব্যাপী ঐক্য গড়ে তুলতে যোগাসনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ তা সব সময়ই শোনা যায় মোদির গলায়। গত বছর আমেরিকা সফরে গিয়ে যোগ দিবস পালন করেছিলেন তিনি। রাষ্ট্রসংঘের সদর দপ্তরে যোগাসন করেন নমো। সেই প্রথমবার রাষ্ট্রসংঘের সদর দপ্তরে যোগ অধিবেশনের নেতৃত্বে ছিলেন মোদি। রাষ্ট্রসংঘের ১৮০টি সদস্য দেশের প্রতিনিধি থেকে শুরু করে কূটনীতিক, শিল্পী, শিক্ষাবিদ- সকলেই ওই যোগ অধিবেশনে যোগ দিয়েছিলেন। এছাড়াও রাষ্ট্রসংঘের শীর্ষ আধিকারিকরাও মোদির নেতৃত্বে যোগাভ্যাস করেন। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডেও নাম তুলে ফেলে ওই অধিবেশন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ