BREAKING NEWS

২৩ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ১০ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

ফের হিজাববিরোধী বিদ্রোহের বলি ৩, দু’মাসে মৃত্যু ৩৭৮ জনের, শান্তি ফেরাতে মরিয়া প্রশাসন

Published by: Paramita Paul |    Posted: November 20, 2022 12:41 pm|    Updated: November 20, 2022 12:45 pm

Iran forces kill 47 kids among 378 killed so far | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষোভের আগুনে পুড়ছে ইরান (Iran)। প্রতিবাদের আগুন নেভাতে চরম দমনপীড়নের পথে হাঁটছে খোমেইনি সরকার। শনিবার রাতে আরও ৩ জনকে হত্যা করল সে দেশের সেনা। এনিয়ে ৩৭৮ জন প্রতিবাদীকে খুন করা হয়েছে। তাদের মধ্যে ৪৭ জন শিশু রয়েছে। শুধু প্রতিবাদী মিছিল নয়, নিশানা করা হচ্ছে প্রতিবাদীদের পরিবারকেও।

জানা গিয়েছে, এক প্রতিবাদীর মৃত্যুতে শনিবার সন্ধেয় শোকসভার আয়োজন করা হয়েছিল। সেখানে পরিবারের সদস্যদের পাশাপাশি হাজির ছিলেন পরিজনেরাও। সূত্রের খবর, সেই জমায়েতে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি ছোঁড়ে ইরানিয়ান রেভোলিউশনারি গার্ডের সদস্যরা। সেখানে বহু মানুষের মৃত্যু হয়। প্রতিবাদীর দেহও ছিনতাই করে সেনা। এই ঘটনায় কতজনের মৃত্যু হয়েছে, তা এখনও স্পষ্ট নয়।

[আরও পড়ুন: কাপযুদ্ধের আগে প্রথমবার বিজ্ঞাপনে একফ্রেমে মেসি-রোনাল্ডো, নয়া পোস্টারে তোলপাড় নেটপাড়া]

এদিকে ইরানের মানবাধিকার সংগঠনের তরফে দাবি করা হয়েছে, গত ১৬ সেপ্টেম্বর থেকে ইরানের ৩৭৮ জন প্রতিবাদীকে হত্যা করা হয়েছে। তাদের মধ্যে ৪৭টি শিশুও রয়েছে।” ইরানের ৩১ প্রদেশের মধ্যে ২২টি প্রদেশের মাটিই ভিজেছে প্রতিবাদীদের রক্তে। সিস্তান-বালুচিস্তান প্রদেশে ১৩২ জনের প্রাণহানি হয়েছে। কুর্দিস্তানে প্রাণ গিয়েছে ৩২ জনের। 

বিদ্রোহের সূত্রপাত বছর বাইশের মাহসা আমিনির মৃত্যুকে ঘিরে। নীতি পুলিশের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল তাঁকে। অভিযোগ, পুলিশ ভ্যানে তোলার সময় বেধড়ক মারধর করা হয় তাঁকে। তাতেই অসুস্থ হন তিনি। যদিও পুলিশের দাবি ওই তরুণীকে মারধর করা হয়নি। গ্রেপ্তারের পরে অসুস্থ হন তিনি। আক্রান্ত হন হৃদরোগে। গত ১৬ সেপ্টেম্বর হাসপাতালে মাহসার মৃত্যুর পর থেকেই শুরু হয় আন্দোলন। রাজপথে নেমে আসে কাতারে কাতারে মানুষ। হিজাব পুড়িয়ে, চুল কেটে ইসলামের নামে মহিলাদের শিকলবন্দি করার প্রতিবাদ করা শুরু হয়। কেবল মহিলারাই নন, প্রতিবাদে শামিল হয়েছেন পুরুষরাও। যদিও দেশজুড়ে প্রবল বিক্ষোভ, আন্দোলনের পরেও থামছে না ইরান সরকার।

[আরও পড়ুন: ফের সংকটজনক ঐন্দ্রিলা, পরপর ১০বার হৃদরোগে আক্রান্ত অভিনেত্রী, রয়েছেন ভেন্টিলেশনেই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে