১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আমেরিকা ও ব্রিটেন থেকে করোনার ভ্যাকসিন আমদানিতে নিষেধাজ্ঞা ইরানের সর্বোচ্চ নেতার

Published by: Soumya Mukherjee |    Posted: January 9, 2021 4:19 pm|    Updated: January 9, 2021 4:19 pm

Iran leader bans import of U.S. and U.K. made coronavirus vaccines। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মহামারীর তাণ্ডবের জেরে বিপর্যস্ত গোটা দুনিয়া। কিছু দেশ ভ্যাকসিন তৈরি করে নাগরিকদের দেওয়া শুরু করলেও অনেকেই এখনও তা পায়নি। তাই অন্য দেশের সঙ্গে চুক্তি করে নিজেদের নাগরিকদের জন্য ভ্যাকসিনের ব্যবস্থা করতে দেখা যাচ্ছে তাদের। ভয়াবহ এই পরিস্থিতির মধ্যেই উলটো পথে হাঁটল ইরান। পুরনো শত্রুতা বজায় রেখে আমেরিকা ও ব্রিটেনে তৈরি ভ্যাকসিন আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করল।

শুক্রবার পর্যন্ত ইরান সরকারের হিসাব অনুযায়ী দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১২ লক্ষের বেশি। ক্রমশ সংক্রমণ বাড়ছে বলে আশঙ্কায় রয়েছেন চিকিৎসক ও স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত থাকা মানুষরা। এই পরিস্থিতিতে দাঁড়িয়েও দেশে আমেরিকা ও ব্রিটেনের তৈরি ভ্যাকসিন ঢুকতে দেবেন না বলে পরিষ্কার জানিয়ে দিলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা আলি খামেনি। শুক্রবার তিনি টুইট করেন, ইরানে আমেরিকা ও ব্রিটেনের তৈরি ভ্যাকসিন আমদানি করা নিষিদ্ধ। এর আগেই এই বিষয়টা দেশের প্রশাসনিক আধিকারিকদের জানিয়েছি। এখন সমস্ত নাগরিককে বলছি। আসলে এই দুটি দেশের প্রতি আমার কোন আস্থা নেই। ওরা অনেক সময়েই অন্য দেশের নাগরিকদের উপর ওষুধ বা ভ্যাকসিন পরীক্ষা করে দেখতে চায়। আমেরিকা যদি সত্যিই এই মহামারীর ভ্যাকসিন উৎপাদন করতে সক্ষম হত তাহলে নিজেদের দেশের এই হাল ঠেকাতে পারত। কিন্তু, সেখানে কী ঘটছে আমরা সবাই দেখছি।

[আরও পড়ুন: ফের জোর করে ২ হিন্দু তরুণীর ধর্মান্তকরণ! অভিযুক্ত পাকসেনার ঘনিষ্ঠ মৌলবি ]

২০১৯ সালে ইরানের প্রাক্তন সেনাপ্রধান কাশেম আলি সোলেইমানির মৃত্যুর পর থেকেই আমেরিকার সঙ্গে বিবাদ শুরু হয়েছে তেহরানের। গত কয়েকমাসে মার্কিন প্রেসিডেন্টের মনোভাবের জন্য তা আরও বৃদ্ধি পায়। পরিস্থিতি এমন জায়গায় গিয়েছিল যে যুদ্ধের আশঙ্কা পর্যন্ত করছিলেন বিশেষজ্ঞরা। যদিও তার কোনও লক্ষণ এখনও পর্যন্ত দেখা যায়নি। তবে রাগ যে মেটেনি তা ভ্যাকসিন আমদানি নিষিদ্ধ করার মধ্যে দিয়েই পরিষ্কার।

[আরও পড়ুন: ‘উন্মাদ’ ট্রাম্পের হাত থেকে আণবিক অস্ত্রের নিয়ন্ত্রণ সরানোর দাবি পেলোসির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে