২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

চুক্তি ভেঙে আণবিক বোমা তৈরির পথে ইরান! সিঁদুরে মেঘ দেখছে বিশ্ব

Published by: Monishankar Choudhury |    Posted: April 10, 2021 4:44 pm|    Updated: April 10, 2021 4:44 pm

Iran Starts Up Advanced Centrifuges In fresh Nuclear Deal Breach | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চুক্তি ভেঙে আণবিক বোমা তৈরির পথে আরও এক পদক্ষেপ এগিয়ে গেল ইরান (Iran)। শনিবার আন্তর্জাতিক মহলে উদ্বেগ উসকে তেজস্ক্রিয় ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে তেহরান।

[আরও পড়ুন: করোনা রুখতে ব্যর্থ ব্রাজিল, তদন্তের নির্দেশ দেওয়ায় সুপ্রিম কোর্টকেই একহাত বলসোনারোর]

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে ‘164 IR-6 centrifuge’-এর বাক্সগুলি আনুষ্ঠানিকভাবে বিজ্ঞানীদের হাতে তুলে দেন ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি। এই পদার্থ ও ইউরেনিয়ামের সংযোগে যেমন বিদ্যুৎ তৈরি করা যায়, তেমনই আণবিক হাতিয়ারও বানানো যায়। তাৎপর্যপূর্ণভাবে, গত মঙ্গলবার আন্তর্জাতিক মঞ্চের সঙ্গে আণবিক চুক্তি নিয়ে আলোচনায় বসে ইসলামিক দেশটি। সেখানে আমেরিকাকে ফের চুক্তিতে অংশীদার করা নিয়ে আলোচনা হয়। এহেন সময়ে সরাসরি ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু হওয়ায় তেহরানের উদ্দেশ্য নিয়ে রীতিমতো উদ্বেগ ছড়িয়েছে গোটা বিশ্বে। ইসলামিক দেশটি আণবিক অস্ত্রের দৌড়ে শামিল হলে মধ্যপ্রাচ্যে সমীকরণ সম্পূর্ণ পালটে যাবে বলেই মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।    

উল্লেখ্য, ২০১৫ সালে নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য-আমেরিকা, চিন, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করে ইরান। সেটির শর্ত মতে আণবিক অস্ত্র তৈরি থেকে বিরত থাকবে দেশটি। পালটা তেহরানের উপর থেকে বেশ কিছু আর্থিক নিষেধাজ্ঞা তুলে নেবে আমেরিকা-সহ চুক্তি স্বাক্ষরকারী দেশগুলি। কিন্তু ২০১৮ সালে ইরানের বিরুদ্ধে আণবিক অস্ত্র তৈরির চেষ্টার অভিযোগ এনে চুক্তি থেকে একতরফাভাবে বেরিয়ে যায় আমেরিকা। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সেই সিদ্ধান্ত নিয়ে সমালোচনায় সরব হয় ইরান। তবে গতবছর মার্কিন মসনদ জো বাইডেনের দখলের যাওয়ায় ফের চুক্তিটিতে আমেরিকার শামিল হওয়া নিয়ে জল্পনা শুরু হয়েছিল। কিন্তু এবার ইরানের এহেন পদক্ষেপে সেই সম্ভাবনা আপাতত ঠান্ডা ঘরে চলে গিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

[আরও পড়ুন: করোনা রুখতে ব্যর্থ ব্রাজিল, তদন্তের নির্দেশ দেওয়ায় সুপ্রিম কোর্টকেই একহাত বলসোনারোর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে