BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

থামছে না ভাইরাসের হামলা, এবার করোনায় আক্রান্ত ইরানের উপ-স্বাস্থ‌্যমন্ত্রী

Published by: Monishankar Choudhury |    Posted: February 27, 2020 9:18 am|    Updated: March 12, 2020 1:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার করোনায় আক্রান্ত ইরানের উপ-স্বাস্থ‌্যমন্ত্রী ইরাজ হারির্চি। একটি ভিডিও প্রকাশ করে নিজে মুখেই সে কথা স্বীকার করলেন তিনি। পাশাপাশি  নাগরিকদের সচেতন থাকার বার্তাও দিয়েছেন তিনি। 

দিন দু’য়েক আগে এক সাংবাদিক সম্মেলন চলাকালীনই দরদর করে ঘামছিলেন হারির্চি। ঘন ঘন কাশছিলেনও। তার কিছু দিন পরই হারির্চির একটি ভিডিও প্রকাশ্যে আসে, যেখানে তিনি নিজেই স্বীকার করেন যে, তিনি করোনা পজিটিভ। সরকারি চ‌্যানেলে সম্প্রচারিত ওই ভিডিওটি হারির্চির নিজেরই শুট করা। সেখানে তিনি বলেছেন, ‘‘আমিও করোনা ভাইরাসে আক্রান্ত। গতকাল রাতে আমার জ্বর আসে। তার পর রক্ত পরীক্ষা করাই। প্রাথমিক রিপোর্টে জানা যায়, আমি করোনা পজিটিভ। তার পর থেকেই আমি নিজেকে সকলের থেকে আলাদা করে রেখেছি। কিছুক্ষণ আগে আমায় জানানো হল, চূড়ান্ত পরীক্ষাতেও করোনার উপস্থিতি মিলেছে। আমি ইতিমধ্যেই চিকিৎসা শুরু করে দিয়েছি। ওষুধপত্র চলছে।’’

শুধু সর্বসমক্ষে নিজের রোগের কথা স্বীকার করাই নয়। হারির্চি দেশবাসীকে রোগ সম্পর্কে সতর্কও করেছেন। বলেছেন, ‘‘আমি আপনাদের বলতে চাই, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আমরা এই ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হব। কিন্তু তার আগে সকলের সতর্ক হওয়া প্রয়োজন। সকলে হুঁশিয়ার থাকুন। মনে রাখবেন, ভাইরাসের আক্রমণে কোনও বৈষম‌্য নেই। যে কেউ এই রোগে আক্রান্ত হতে পারেন।’’ মঙ্গলাবর পর্যন্ত করোনায় ১৫ জনের মৃত্যু হয়েছে ইরানে। আক্রান্তের সংখ‌্যা ৯৫।

অন‌্যদিকে দক্ষিণ কোরিয়ায় এই মারণ ভাইরাসের বলি হয়েছেন ১১ জন। মৃতদের অধিকাংশই একটি বিশেষ সম্প্রদায়ের প্রতিনিধি। আক্রান্ত হাজারের কাছাকাছি, যার ৬০ শতাংশ শিনচিয়োঞ্জি চার্চের অনুগামী। এমন পরিস্থিতিতে ভাইরাস নিয়ন্ত্রণে এই সম্প্রদায়ের ২ লক্ষ অনুগামীর মেডিক্যাল টেস্ট করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। আবার ইউরোপের অন‌্যান‌্য দেশ যেমন, অস্ট্রিয়া, ক্রোয়েশিয়াতেও করোনা আক্রান্তের হদিশ মিলেছে।

[আরও পড়ুন: সুস্থ করোনা আক্রান্ত, যমে-মানুষের লড়াইয়ে জেতার আনন্দে নাচ হাসপাতাল কর্মীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement