BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

দারুণ সাফল্য ইজরায়েলী সেনার, ৫ দিনে ছিন্নভিন্ন হামাসের সুড়ঙ্গের জাল

Published by: Monishankar Choudhury |    Posted: May 21, 2021 9:42 am|    Updated: May 21, 2021 11:05 am

Israel claims it destroyed Hamas tunnel network in 5 days | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জন্মলগ্ন থেকেই ইজরায়েলকে (Israel) মানচিত্র থেকে মুছে ফেলতে বদ্ধপরিকর আরব দেশগুলি। ফলে লড়াই করেই অস্তিত্ব টিকিয়ে রেখেছে ইহুদি দেশটি। জেরুজালেমের আল আকসা মসজিদ থেকে যে সংঘাত শুরু হয়েছিল তা এবার রক্তক্ষয়ী লড়াইয়ে পরিণত হয়েছে। এহেন পরিস্থিতিতে ইজরায়েলী সেনাবাহিনী জানিয়েছে যে গাজায় জঙ্গিদের তৈরি ‘মেট্রো’ নেটওয়ার্ক হিসেবে পরিচিত সুড়ঙ্গের জাল মাত্র পাঁচদিনেই ধ্বংস করে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ইজরায়েলে রকেট হামলার নিন্দায় রাষ্ট্রসংঘে সরব ভারত]

গাজায় মাটির নিচে সুড়ঙ্গের জাল তৈরি করে হাতিয়ার ও যোদ্ধাদের চলাফেরার পথ তৈরি করেছে জঙ্গি সংগঠন হামাস। ওই নেটওয়ার্ককেই ‘মেট্রো’ নামে অভিহিত করেছে ইজরায়েল। বৃহস্পতিবার ‘ইজরায়েল ডিফেন্স ফোর্সেস’ জানায়, বিগত পাঁচদিন ধরে গাজায় জঙ্গিদের পরিকাঠামোয় লাগাতার হামলা চালানো হয়েছে। অত্যন্ত কৌশলে নির্ধারিত লক্ষ্যে যুদ্ধবিমান থেকে গাইডেড বোমা ফেলা। ফলে ৯০ শতাংশ ধ্বংস হয়েছে ‘মেট্রো’ নেটওয়ার্ক। বিগত ১০ বছর ধরে জঙ্গিদের চলাফেরা ও হাতিয়ার মজুত করতে গাজায় মাটির নিচে এই সুড়ঙ্গের জাল তৈরি করেছিল হামাস। এদিকে, বুধবার মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই গাজা থেকে ইজরয়েলের উদ্দেশে অন্তত ৮০টি রকেট ছোঁড়ে হামাস। এর মধ্যে ১০টি তকেত লক্ষ্যভ্রষ্ট হয়ে প্যালেস্তাইনের জমিতেই আছড়ে পড়ে। বাকি ক্ষেপণাস্ত্রগু;লির ৯০ শতাংশ খতম করে দেয় ইজরায়েলের এয়ার ডিফেন্স সিস্টেম ‘আয়রন ডোম’। ফলে সেই অর্থে তেমন ক্ষয়ক্ষতি হয়নি।

উল্লেখ্য, প্রায় ২০ লক্ষ মানুষের বাসস্থান গাজা শহর চরম ক্ষতির মুখে পড়েছে। প্রায় ৫০০টি বহুতল বিমান হানায় ভেঙে গুঁড়িয়ে গিয়েছে। মঙ্গলবার থেকে ত্রাণ নিয়ে আসা ট্রাক গাজায় ঢুকতে দিচ্ছে না ইজরায়েলের সেনাবাহিনী। এপর্যন্ত সংঘর্ষে প্যালেস্তাইনের ২১২ জন নাগরিকের মৃত্যু হয়েছে। ইজরায়েল লক্ষ করে কমপক্ষে ৩ হাজার রকেট ছুঁড়েছে হামাস। এতে মৃত্যু হয়েছে ইহুদি দেশটির অন্তত ১২ জন নাগরিকের। এর আগে ইজরায়েল সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল হিদাই জিলবারমান বলেন, “হামাসের সাম্প্রতিকতম ঘাঁটিগুলির তালিকা আমরা তৈরি করে রেখেছি। সেগুলি লক্ষ্য করেই রকেট ছোঁড়া হচ্ছে।” তিনি আরও বলেন, “ইজরায়েলি ডিফেন্স ফোর্সেস আদপেই অস্ত্রসংবরণের কথা ভাবছে না। আমরা ক্ষেপণাস্ত্র বর্ষণ চালিয়ে যাব।”

[আরও পড়ুন: শাপমুক্তি আসন্ন! ছ’মাস পর অস্ট্রিয়া ও ফ্রান্সে শিথিল লকডাউন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement