BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের বাজল যুদ্ধের দামামা! গাজায় হামাসের ঘাঁটিতে হামলা ইজরায়েলি যুদ্ধবিমানের

Published by: Monishankar Choudhury |    Posted: January 3, 2022 8:58 am|    Updated: January 3, 2022 8:58 am

Israel launches air strike in Gaza | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জঙ্গি সংগঠন হামাস নিয়ন্ত্রিত এলাকা থেকে একের পর এক রকেট হানার পরেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছিল। এবার গাজা ভূখণ্ডে পাল্টা বিমান আক্রমণ চালাল ইজরায়েলি সেনা। রবিবার ভোরে এই আক্রমণের কথা সেনা সূত্রেই জানানো হয়েছে। গাজা ভূখণ্ডের দক্ষিণে খান ইউনুসে তোলা ভিডিওতে দেখা যাচ্ছে, তিনটি বিরাট মাপের বিস্ফোরণের পর মাথার উপর দিয়ে উড়ে যাচ্ছে ইজরায়েলি যুদ্ধবিমান।

[আরও পড়ুন: এবার ম্যানিকিউনের মুণ্ডচ্ছেদের নির্দেশ তালিবানের! নয়া কাণ্ডে অস্বস্তিতে দোকানদাররা]

ইজরায়েলের সেনাবাহিনীর দাবি, গাজায় হামাসের একটি রকেট উৎপাদন কেন্দ্র এবং একটি সামরিক পোস্ট লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। নিয়ন্ত্রিত অঞ্চল থেকে হিংসা চালানোর জন্য জঙ্গি ইসলামি গোষ্ঠীকেও দায়ী করেছে তারা। উল্লেখ্য, শনিবার গাজা থেকে দু’টি রকেট উৎক্ষেপণ করা হয়। সেগুলি মধ্য ইজরায়েলের ভূমধ্যসাগরীয় এলাকায় গিয়ে পড়ে। হামাস জঙ্গিগোষ্ঠী প্রায়শই ইজরায়েলের ভূখণ্ডে হামলা চালায় এবং সমুদ্র লক্ষ্য করে রকেট উৎক্ষেপণ করে পরীক্ষা চালায়।

গত বছর ১১ দিনের রক্তক্ষয়ী সংঘর্ষের পর মে মাসে ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি স্বাক্ষরিত হয়। তারপর সেপ্টেম্বরে একটি রকেট নিক্ষেপ ছাড়া আর কোনও তরফে রকেট আক্রমণ হয়নি। কিন্তু বিশ্লেষকদের মতে, আবারও শক্তিসংগ্রহ করছে হামাস। গতবছর যুদ্ধের শেষে হামাসের প্রায় নব্বই শতাংশ সামরিক পরিকাঠামো গুঁড়িয়ে দেয় ইজরায়েলের ফৌজ। তারপর থেকে বেশ বেকায়দায় পড়ে মুসলিম জঙ্গি সংগঠনটি 

উল্লেখ্য, ২০২১ সালের মে মাসে জেরুজালেমের আল আকসা মসজিদে ইহুদি ও মুসলিম সম্প্রদায়ের অনুগামীদের মধ্যে সংঘাত শুরু হয়। তারপর তা ক্রমে ভয়াবহ আকার নেয়। রমজানের নমাজ পড়তে জেরুজালেমের আল আকসা মসজিদে জড়ো হয়েছিলেন হাজার হাজার মুসলমান। সেখান থেকেই সংঘাতের সূত্রপাত। তারপর প্রায় ১১ দিন ধরে হামাস ও ইজরায়েলী সেনাবাহিনীর মধ্যে যুদ্ধ হয়। ওই সংঘর্ষে ২৫৬ জন প্যালেস্তানীয়র মৃত্যু হয়। তাদের মধ্যে ৬৬টি শিশু। এদিকে ইজরায়েলে ১৩ জনের মৃত্যু হয়। তার মধ্যে ২টি শিশু। অবশেষে মিশরের হস্তক্ষেপে যুদ্ধবিরতি ঘোষণা করেছিল যুযুধান দুই পক্ষ।

[আরও পড়ুন: চেনাই দায়! প্রবল খাদ্যসংকটের মুখে উত্তর কোরিয়া, আরও রোগা হলেন কিম জং উন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে