১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রকেট হামলার পালটা, গাজায় হামাসের ঘাঁটি গুঁড়িয়ে দিল ইজরায়েলের যুদ্ধবিমান

Published by: Monishankar Choudhury |    Posted: April 19, 2022 9:18 am|    Updated: April 19, 2022 9:18 am

Israel Strikes Gaza In Response To Rocket Attack: Report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জঙ্গি সংগঠন হামাস নিয়ন্ত্রিত এলাকা থেকে রকেট হানার পরেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছিল। এবার গাজা ভূখণ্ডে পালটা বিমান হামলা চালাল ইজরায়েলের সেনা। মঙ্গলবার ভোরে এই আক্রমণের কথা সেনা সূত্রেই জানানো হয়েছে। এদিন গাজা ভূখণ্ডের দক্ষিণে হামাসের একটি ঘাঁটি গুঁড়িয়ে দেয় ইজরায়েলের যুদ্ধবিমান।

[আরও পড়ুন: ইসলাম ‘অবমাননায়’ খুন শ্রীলঙ্কার নাগরিক, ছ’জনের ফাঁসির আদেশ দিল পাকিস্তানের আদালত]

ইজরায়েলের সেনাবাহিনীর দাবি, গাজায় হামাসের একটি রকেট উৎপাদন কেন্দ্র এবং একটি সামরিক পোস্ট লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। নিয়ন্ত্রিত অঞ্চল থেকে হিংসা চালানোর জন্য জঙ্গি ইসলামি গোষ্ঠীকেও দায়ী করেছে তারা। এক বিবৃতিতে ‘ইজরায়েল ডিফেন্স ফোর্সেস’ জানিয়েছে, “হামাসের রকেট হামলার জবাবে গাজায় তাদের একটি অস্ত্র তৈরি কারখানায় হামলা চালিয়েছে ইজরায়েলের বিমানবাহিনী।” উল্লেখ্য, এদিন ভোরে গাজা থেকে ইজরায়েলের ভূখণ্ডে একটি রকেট উৎক্ষেপণ করা হয়। সূত্রের খবর, রকেটটিকে মাঝ আকাশেই ধ্বংস করে দেয় ইজরায়েলের বিখ্যাত ‘আয়রন ডোম’ মিসাইল ডিফেন্স সিস্টেম।

ওই রকেট হামলার দায় স্বীকার করেছে হামাস জঙ্গিগোষ্ঠী। তারপর পালটা ইজরায়েলের বিমান হানার কথাও জানায় তারা। এদিন এক বিবৃতি জারি করে জঙ্গি সংগঠনটির মুখপাত্র হাজেম কাশেম। সেখানে বলা হয়েছে, “আমি সকল প্রতিবাদী যোদ্ধাদের স্বাগত জানাই। আমদের যোদ্ধারা অ্যান্টি এয়ারক্রাফ্ট সিস্টেম দিয়ে যেভাবে ইজরায়েলি বিমানের মোকাবিলা করেছে তা প্রশংসনীয়।”

উল্লেখ্য, গত সপ্তাহে সংঘর্ষে উত্তাল হয়ে ওঠে জেরুজালেমের আল-আকসা (Al Aqsa) মসজিদ। ইজরায়েলি পুলিশ ও প্যালেস্তিনীয়দের সংঘাতে কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় ধর্মস্থলটি। ওই ঘটনায় কারও মৃত্যুর খবর পাওয়া না গেলেও আহত হন অন্তত ৫৯ জন।

বলে রাখা ভাল, ২০২১ সালের মে মাসে জেরুজালেমের আল আকসা মসজিদে ইহুদি ও মুসলিম সম্প্রদায়ের অনুগামীদের মধ্যে সংঘাত শুরু হয়। তারপর তা ক্রমে ভয়াবহ আকার নেয়। রমজানের নমাজ পড়তে জেরুজালেমের আল আকসা মসজিদে জড়ো হয়েছিলেন হাজার হাজার মুসলমান। সেখান থেকেই সংঘাতের সূত্রপাত। তারপর প্রায় ১১ দিন ধরে হামাস ও ইজরায়েলী সেনাবাহিনীর মধ্যে যুদ্ধ হয়। ওই সংঘর্ষে ২৫৬ জন প্যালেস্তানীয়র মৃত্যু হয়।

[আরও পড়ুন: ‘ইউক্রেনীয় মেয়েদের ধর্ষণ করো’, রুশ সেনাকে বললেন তাঁর স্ত্রী! অডিও ক্লিপ ঘিরে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে