BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

যুদ্ধজয়ের ইঙ্গিত? করোনার প্রথম ভ্যাকসিন আবিষ্কারের দাবি করল ইটালি

Published by: Bishakha Pal |    Posted: May 6, 2020 12:38 pm|    Updated: May 6, 2020 12:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের মোকাবিলার জন্য গোটা বিশ্ব মরিয়া হয়ে ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করছে। আমেরিকা, অস্ট্রেলিয়া, ব্রিটেনের মতো বিভিন্ন দেশ প্রয়াস চালাচ্ছে নিরন্তর। আর এরই মধ্যে ইটালির বিজ্ঞানীরা দাবি করলেন, যে এই ভাইরাসে সংক্রমণ থেকে মানুষকে রক্ষা করার জন্য তাঁরা একটি ভ্যাকসিন আবিষ্কার করেছেন যা মানুষকে করোনা থেকে রক্ষা করবে।

ইতালির সংবাদসংস্থার খবরে বলা হয়েছে, টাকিস (Takis) নামে একটি সংস্থা একটি করোনার ভ্যাকসিন তৈরি করেছে। এটি ইঁদুরে দেহে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। আর তার ফলে মানুষের কোষেও এটি কাজ করবে বলে মনে করা হচ্ছে। রোমের স্প্যালানজানি হাসপাতালে এই ভ্যাকসিন পরীক্ষা করা হয়েছে। টাকিসের সিইও লুইগি অরিসিচিও জানিয়েছেন, এই প্রথম এমন একটি ভ্যাকসিন আবিষ্কৃত হয়েছে যা মানবদেহে করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম। এটি অত্যন্ত উন্নত পর্যায়ের। গ্রীষ্মের পরই মানবদেহে এর পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন তিনি।

[ আরও পড়ুন: করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ৩২ হাজার, ইটালিকেও ছাপিয়ে গেল ব্রিটেন ]

এটি ইঁদুরের শরীরে ইতিমধ্যেই প্রয়োগ করা হয়েছে। স্পালানজানি হাসপাতালের তরফে জানানো হয়েছে, এটি এখন পর্যন্ত বিশ্বে প্রথম ভ্যাকসিন যা করোনাকে প্রতিহত করার প্রমাণ দিয়েছে। আশা করা যায় যে এটি মানুষেরও কাজ করবে। এর একটি টিকা দেওয়ার পরে, ইঁদুরের দেহে অ্যান্টিবডিগুলি তৈরি শুরু হয়ে যায়। যা ভাইরাসগুলি মানুষের কোষগুলিতে সংক্রামিত হতে বাধা দিতে পারে বলে জানিয়েছেন অরিসিচিও। তিনি দাবি করেছেন, টাকিস আমেরিকান ওষুধ সংস্থা LineaRx প্রযুক্তিগত প্ল্যাটফর্মগুলি অনুসন্ধান করছে।

এদিকে ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নাফতলি বেনেট দাবি করেছেন যে তাঁরাও করোনার চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছেন। ইজরায়েল ইনস্টিটিউট ফর বায়োলজিকাল রিসার্চ (IIBR) একটি অ্যান্টিবডি তৈরি করেছে যা রোগীর শরীরের মধ্যেই করোনা রোগের ভাইরাসকে প্রতিহত করতে পারে। বেনেট জানান, পরীক্ষাগার পরিদর্শনের সময় তাঁকে অ্যান্টিবডি দেখানো হয়েছিল যা ভাইরাসে আক্রমণ করে দেহের মধ্যে সেটি প্রতিহত করতে পারে।

[ আরও পড়ুন: চুলোয় স্বাস্থ্যবিধি! মুখ না ঢেকেই N-95 মাস্ক তৈরির কারখানা পরিদর্শনে ট্রাম্প ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement