Advertisement
Advertisement

Breaking News

Jaishankar

‘সত্যিকারের দেশভক্ত’, জয়শংকরকে প্রশংসায় ভরিয়ে দিলেন রুশ বিদেশমন্ত্রী

সেই সঙ্গে 'বন্ধু' ভারতকে প্রশস্তিতে ভরিয়ে দিয়েছেন লাভরভ।

Jaishankar is a real patriot, says Russian foreign minister। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:April 19, 2022 7:56 pm
  • Updated:April 19, 2022 7:56 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ”ভারত আমাদের অনেক পুরনো বন্ধু। আমাদের সম্পর্ক খুবই স্পেশাল।” এভাবেই ভারতের প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা গেল রাশিয়ার (Russia) বিদেশমন্ত্রী সের্গেই লাভরভকে। সেই সঙ্গেই বিদেশমন্ত্রী এস জয়শংকরকে (S Jaishankar) ‘দেশভক্ত’ বলেও উল্লেখ করতে দেখা গেল তাঁকে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় এই কথা জানিয়েছেন তিনি।

ইউক্রেন (Ukraine) যুদ্ধের আবহেই ভারতে এসেছিলেন লাভরভ। এবার দুই দেশের সম্পর্ক নিয়ে কথা বলতে গিয়ে তিনি জানালেন, ”ভারত আমাদের অত্যন্ত পুরনো বন্ধু। আমরা আমাদের বন্ধুত্বকে কৌশলী অংশীদারি বলতাম। ২০ বছর আগে ভারত বলল, ‘আমরা এটাকে তা বলি না। বলি বিশেষ কৌশলী অংশীদারি।’ আর তারও পরে ভারত একে একে বিশেষ বিশেষ কৌশলী অংশীদারি বলে উল্লেখ করা শুরু করেছে।”

Advertisement

[আরও পড়ুন: শ্রীলঙ্কায় প্রতিবাদী মিছিলে পুলিশের গুলিবৃষ্টি, মৃত অন্তত ১, জখম বহু]

পাশাপাশি জয়শংকর সম্পর্কে লাভরভের বক্তব্য, ”জয়শংকর একজন দক্ষ কূটনীতিক এবং সত্যিকারের দেশভক্ত। উনি বলেন, ‘আমরা দেশের হয়ে সেই সিদ্ধান্তই নেব যেটাকে দেশের নিরাপত্তার জন্য সঠিক বলে মনে করব।’ খুব বেশি দেশ এই ধরনের কথা বলবে না।”

Advertisement

পাশাপাশি রাশিয়া জানিয়ে দিয়েছে এই পরিস্থিতিতে তারা কোনও ভাবেই পশ্চিমী দেশগুলির নির্ভরশীল থাকবে না। বরং ভারতের মতো দেশ, যারা কোনও রাষ্ট্রসংঘের নিয়ম ভাঙার মতো কোনও বেআইনি কার্যকলাপে যুক্ত নয়, তাদের সঙ্গেই কৌশলী অংশীদারি বজায় রাখবে।

এমাসের গোড়াতেই ভারতে আসেন লাভরভ। দিল্লির হায়দরাবাদ হাউসে লাভরভের সঙ্গে বৈঠকে বসেন জয়শংকর। বৈঠকে ইউক্রেন যুদ্ধ থেকে অপরিশোধিত তেল আমদানি ও ‘রুবল-রুপি মেকানিজম’ তৈরি নিয়ে দু’ জনের মধ্যে আলোচনা হয়েছিল বলে জানা গিয়েছে। বিশ্লেষকদের মতে, মার্কিন ও পশ্চিমের নিষেধাজ্ঞার মুখে বন্ধু ভারতকে আরও কাছে চাইছে রাশিয়া, বিশেষ করে বাণিজ্য ও তেল রপ্তানির ক্ষেত্রে ভারতের বাজারে নজর রয়েছে মস্কোর। এদিন রুশ বিদেশমন্ত্রীর কথাতেও সেই সুরই স্পষ্ট হল।

[আরও পড়ুন: ‘অর্থনীতি থেকে জাতীয় নিরাপত্তা, সবেতেই ব্যর্থ প্রধানমন্ত্রী’, মোদিকে ফের আক্রমণ সুব্রহ্মণ্যম স্বামীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ