BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

একশো দিনে দশ কোটি মানুষকে টিকার প্রতিশ্রুতি বিডেনের, শপথগ্রহণের পরই শুরু প্রক্রিয়া

Published by: Biswadip Dey |    Posted: December 10, 2020 9:48 am|    Updated: December 10, 2020 9:48 am

Joe Biden vows 100 million shots in first 100 days | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট জো বিডেন (Joe Biden) জানিয়েছেন, দায়িত্ব নেওয়ার ১০০ দিনের মধ্যে দশ কোটি মার্কিন নাগরিকককে করোনা ভাইরাসের (Coronavirus) ভ্যাকসিন (COVID vaccine) দেওয়ার লক্ষ্য পূরণ করবেন তিনি। নিজের স্বাস্থ্য বিষয়ক দল ঘোষণার পর বিডেন জানান, লক্ষ্যমাত্রা পূরণে এবং দেশের সর্বত্র টিকা পৌঁছতে মার্কিন কংগ্রেসের তরফে জরুরি ভিত্তিতে অর্থ বরাদ্দ করা প্রয়োজন।

শিশুদের স্কুলে ফিরিয়ে আনা জাতীয় ক্ষেত্রে অগ্রাধিকার হিসাবে বিবেচিত হবে। সে কারণেই দ্রুত করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করা জরুরি। তাঁর কথায়, “রাতারাতি করোনা শেষ হয়ে যাবে না। কিন্তু কয়েকটি পদক্ষেপে সংক্রমণের গতিপথ পরিবর্তন করা সম্ভব।” ২০ জানুয়ারি শপথ নেবেন বিডেন। তাঁর দাবি, “এরপর পুরো আমেরিকা যেন ১০০ দিনের জন্য মাস্কে ঢাকা থাকবে।”

[আরও পড়ুন: ‘খেসারত দিতে হবে’, করোনা পরিসংখ্যান নিয়ে দক্ষিণ কোরিয়াকে কড়া বার্তা কিমের বোনের]

জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, আমেরিকায় এখনও পর্যন্ত ১৫ লক্ষেরও বেশি মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। মারা গিয়েছেন ২ লক্ষ ৮৫ হাজার মানুষ। দ্রুত বাড়ছে সংক্রমণ। ‘থ্যাঙ্কস গিভিং ডে’ উপলক্ষে বিপুল সংখ্যক মানুষের বাইরে ঘুরে বেড়ানোকেই এর জন্য দায়ী করছেন বিশেষজ্ঞরা।

আমেরিকায় করোনা টিকা জরুরি ব্যবহারের জন্য ছাড়পত্র চেয়ে আবেদন করেছে ফাইজার। তা নিয়ে এখনও কোনও আপত্তি জানায়নি ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। বিডেন বলছেন, “আমার প্রথম ১০০ দিনে কোভিড-১৯ ভাইরাস শেষ হয়ে যাবে না। তেমন কথা আমি বলতেও চাই না। আমরা হঠাৎ করে এই বিপদে জড়াইনি। তাই হঠাৎ করে তা থেকে মুক্তিও মিলবে না। কিছুটা সময় লাগবেই।” তবে আমেরিকার ইতিহাসে বৃহত্তম টিকাকরণ কর্মসূচি কীভাবে বাস্তবায়িত হবে, সে বিষয়ে তিনি কিছু বলেননি। টিকাকারণ কর্মূসূচি নিয়ে বিডেনের ট্রানজিশন টিমকেও কিছু জানায়নি ট্রাম্প প্রশাসন। ‘অপারেশন ওয়ার্প স্পিড’ নামে ভ্যাকসিন কর্মসূচির প্রধান বিজ্ঞানী মনসেফ স্লাউই বিডেনের টিমের সঙ্গে দেখা করেননি।

[আরও পড়ুন: মার্কিন প্রেসিডেন্ট পদে তিনিই থাকছেন, ফের বিতর্ক উসকে দাবি ডোনাল্ড ট্রাম্পের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে