১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আফগানিস্তানে ফের জঙ্গি হামলা, বোমা বিস্ফোরণে মৃত কাবুলের ডেপুটি গভর্নর

Published by: Soumya Mukherjee |    Posted: December 15, 2020 6:59 pm|    Updated: December 15, 2020 7:01 pm

Kabul's Deputy Governor Killed in a Bomb Blast in Afghanistan। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাতারের দোহাতে শান্তি আলোচনা চলার মাঝেই বারবার জঙ্গি হামলায় ক্ষতবিক্ষত হচ্ছে আফগানিস্তান। কখন রকেট হামলা তো কখনও আত্মঘাতী বিস্ফোরণ, কেঁপে উঠছে কাবুল থেকে গজনী। গতকাল শহরের বিভিন্ন জায়গায় হওয়া রকেট হামলার আতঙ্ক কাটিয়ে উঠতে না উঠতেই ফের ম্যাগনেটিক বা চৌম্বুক বোমা (magnetic bomb)’র বিস্ফোরণের ফলে মৃত্যু হল কাবুলের ডেপুটি গভর্নরের। বিষয়টিকে কেন্দ্র করে উত্তেজনার সৃষ্টি হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকালে কাবুলের ডেপুটি গভর্নর মাহবুবউল্লাহ মোহেবি নিজের বাসভবন থেকে কর্মস্থলে যাচ্ছিলেন। আচমকা রাস্তায় তাঁর গাড়িতে ম্যাগনেটিক বোমা (Mahboobullah Mohebi) আটকে দেয় জঙ্গিরা। এর কিছুক্ষণ বাদেই প্রবল বিস্ফোরণে কেঁপে ওঠে ওই গাড়িটি। মৃত্যু হয় ডেপুটি গভর্নর মাহবুবউল্লাহ মোহেবির। তাঁর সঙ্গে থাকা দুই নিরাপত্তারক্ষীও গুরুতর জখম হয়েছেন।

[আরও পড়ুন: উইঘুরদের প্রতি চিনের আচরণের সঙ্গে নাৎসিদের ইহুদি দমনের তুলনা! বেজিংকে তোপ পম্পেওর]

পুলিশ সূত্রে খবর, প্রাথমিক তদন্তে ম্যাগনেটিক বোমা বিস্ফোরণের ফলেই এই ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও জঙ্গিগোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। যদিও তালিবান জঙ্গিরাই এই পিছনে রয়েছে বলে অনুমান করা হচ্ছে।

অন্যদিকে আফগানিস্তানের পশ্চিম দিকে অবস্থিত ঘোর প্রদেশেও একই ধরনের একটি হামলা হয়েছে। যার জেরে মৃত্যু হয়েছে ডেপুটি প্রভেনসিয়াল কাউন্সিল সদস্যের। অন্য একজন সদস্য ও গাড়ির চালক গুরুতর জখম হয়েছেন বলে জানিয়েছেন গোরে প্রদেশের গভর্নর অফিসের মুখপাত্র আরিফ আবের।

আফগান সরকারের সঙ্গে তালিবানের শীর্ষ নেতৃত্বের শান্তি আলোচনা শুরু হওয়ার পর থেকেই এদেশে এই ধরনের হামলার পরিমাণ অনেক বেড়ে গিয়েছে। বিশেষ করে কাবুলে। তাই এই হামলাগুলির পিছনে তালিবানের যোগ থাকার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। গতকালের আগের বারে রকেট হামলার পর গোয়েন্দাদের দাবি ছিল, অনলাইনে আইএস হামলার দায় স্বীকার করেছে। তবে তারাও সেই অভিযোগ পরে অস্বীকার করে।

[আরও পড়ুন: কূটনৈতিক মারপ্যাঁচে ইতি, অবশেষে প্রেসিডেন্ট নির্বাচিত বিডেনকে শুভেচ্ছা পুতিনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে