BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘‌হ্যারিস প্রথম মহিলা প্রেসিডেন্ট হলে তা দেশের জন্য অপমানজনক হবে’, বিস্ফোরক ট্রাম্প‌

Published by: Abhisek Rakshit |    Posted: September 9, 2020 4:24 pm|    Updated: September 9, 2020 4:24 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ চলতি বছরের নভেম্বরেই আমেরিকায় (America) প্রেসিডেন্ট নির্বাচন। কে শেষপর্যন্ত দৌড়ে জিতবেন?‌ এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে। বর্তমানে সেদেশে তুঙ্গে নির্বাচনী প্রচার। এর মধ্যেই আবার ডেমোক্র্যাটিক দলের ভাইস–প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসকে (Kamala Harris) তীব্র কটূক্তি করে বসলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তাঁর কথায়, কমলা হ্যারিস কোনওভাবে আমেরিকার প্রথম মহিলা প্রেসিডেন্ট হয়ে গেলে, তা নাকি গোটা দেশের জন্য অপমানজনক হবে। এখানেই শেষ নয়, আরেক প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডেনকেও বাক্যবাণে বিঁধেছেন তিনি।

[আরও পড়ুন:‌ এখন থেকেই পরবর্তী মহামারীর জন্য প্রস্তুত হতে হবে, গোটা বিশ্বকে সতর্ক করল WHO]

নর্থ ক্যারোলিনায় একটি র‌্যালিতে অংশ নিয়ে ট্রাম্প ‌স্বভাবতই বিপক্ষকে তীব্র ভাষায় আক্রমণ করেন। তখনই হ্যারিস প্রসঙ্গে তাঁর এহেন মন্তব্য। তাঁর কথায়, ‘‌‘‌মানুষ কমলা হ্যারিসকে পছন্দ করে না। কেউই তাঁকে পছন্দ করে না। উনি কখনই আমেরিকার প্রথম মহিলা প্রেসিডেন্ট হতে পারবেন না। সেটা হলে দেশের জন্য খুবই লজ্জার ব্যাপার হবে।’‌’ এর পাশাপাশি কমলা হ্যারিসকে ‌দলের ভাইস–প্রেসিডেন্ট পদপ্রার্থী করায় ডেমোক্র্যাট তথা প্রতিদ্বন্দ্বী জো বিডেনের সমালোচনাও করেন ট্রাম্প।

এর পাশাপাশি বিডেন প্রসঙ্গে বলেন, ‘ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন’ (World Trade Organization)–এ চিনের (China) প্রবেশকে সমর্থন করেছিলেন বিডেন (Jo Biden)। এদিকে, প্রথম দিন থেকে আমেরিকা এই আন্তর্জাতিক সংস্থার সমস্ত নিয়মবিধি মেনে চললেও চিন ঠিক তার উলটো পথে হেঁটেছে। কোনও নিয়মও মানেনি। তা সত্ত্বেও বিডেন যে ভাবে চিনকে সমর্থন করেন, তিনি জিতলে গোটা আমেরিকাকে দখল করা চিনের পক্ষে সহজ হয়ে যাবে।

[আরও পড়ুন:‌ পাকিস্তানে পাথরের খনিতে ভয়াবহ ধস, মৃত ২২ শ্রমিক, ধ্বংসস্তূপে আটকে বহু]

উল্লেখ্য, করোনায় বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকা। বিশেষ করে নিউ ইয়র্ক শহরে তাণ্ডব চালিয়েছে এই ভাইরাস। এপর্যন্ত মার্কিন মুকুলে করোনা আক্রান্তের সংখ্যা দাঁরিয়েছে প্রায় ৬৩ লক্ষ। মৃত্যু হয়েছে প্রায় ১ লক্ষ ৮০ হাজারেরও বেশি মানুষের। এহেন পরিস্থিতিতে চলতি বছরের নভেম্বর মাসে প্রেসিডেন্ট নির্বাচন আমেরিকায়। রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে চ্যালেঞ্জ জানাতে ডেমোক্র্যাট শিবিরের প্রার্থী হয়েছনে জো বিডেন। তিনিই ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী করেছেন কমলা হ্যারিসকে। তারপর থেকে লাগাতার কমলার বিরুদ্ধে তোপ দেগে যাচ্ছেন ট্রাম্প। এর আগেও তিনি বলেছিলেন, মার্কিন প্রেসিডেন্ট পদের জন্য কমলা হ্যারিস যোগ্য নন। ওই পদের জন্য উপযুক্ত ইভাঙ্কা ট্রাম্প।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement