Advertisement
Advertisement

Breaking News

Pannun Murder Plot

পান্নুনকে খুনের ষড়যন্ত্র! নিখিলকে আমেরিকার হাতে তুলে দিল চেক প্রজাতন্ত্র

পান্নুনকে খুন করতে নিখিল একজন 'হিটম্যান' নিয়োগ করেছিলেন বলে অভিযোগ।

Khalistani terrorist Gurpatwant Singh Pannun Murder Plot, Indian origin Nikhil Gupta taken to America

ফাইল ছবি।

Published by: Amit Kumar Das
  • Posted:June 17, 2024 9:42 am
  • Updated:June 18, 2024 2:55 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খলিস্তানি জঙ্গিনেতা পান্নুনকে খুনের চেষ্টার অভিযোগে ভারতীয় নাগরিক নিখিল গুপ্তাকে আগেই গ্রেপ্তার করেছিল চেক প্রজাতন্ত্র। আমেরিকার নির্দেশেই বিদেশের মাটিতে গ্রেপ্তার হন ৫২ বছর বয়সি নিখিল। সেই মামলার তদন্তেই এবার নিখিলকে চেক প্রজাতন্ত্র থেকে আমেরিকায় প্রত্যর্পণ করা হয়েছে বলে খবর। রবিবার এই তথ্য প্রকাশ্যে এনেছে মার্কিন সংবাদ মাধ্যম ওয়াসিংটন পোস্ট।

ওয়াসিংটন পোস্টের প্রতিবেদনে দাবি করা হয়েছে, শিখ বিচ্ছিন্নতাবাদী গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে নিখিল গুপ্তাকে চেক প্রজাতন্ত্র থেকে আমেরিকায় আনা হয়েছে। বর্তমানে তিনি ব্রুকলিনের ফেডারেল মেট্রোপলিটন ডিটেনশন সেন্টারে বন্দী হিসেবে রয়েছেন। সোমবার গুপ্তাকে নিউইয়র্কের ফেডারেল আদালতে হাজির করা হবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

[আরও পড়ুন: বিজেপির ভোট বিপর্যয়ে এবার ভাগবতের নিশানায় মোদির ‘প্রিয়পাত্র’ যোগী]

আমেরিকার অভিযোগ, পান্নুনকে খুন করতে একজন হিটম্যান নিয়োগ করেছিলেন নিখিল। এর জন্য হত্যাকারীকে অগ্রিম ১৫০০০ ডলারও দেন তিনি। আমেরিকার এহেন দাবির পর স্বাভাবিকভাভেই শোরগোল শুরু হয় ভারতে। নিখিলকে সব রকম আইনি সহায়তা দেওয়ার কথা ঘোষণা করে ভারত সরকার। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, ”নিখিলকে সাহায্য করার অনুমতি পেয়েছে ভারত। তিনবার কনসুলার অ্যাক্সেস দেওয়া হয়েছে তাঁকে। প্রয়োজনমতো সবরকম সাহায্য করা হচ্ছে ভারতের তরফে।” সুপ্রিম কোর্টেও এই বিষয়ে মামলা দায়ের করেছে নিখিলের পরিবার।

Advertisement

[আরও পড়ুন: অস্ত্রোপচারের পর হাসপাতাল থেকে ছুটি অভিষেকের, কেমন আছেন এখন?]

উল্লেখ্য, পান্নুনকে হত্যার ছক কষার অভিযোগে ২০ বছর পর্যন্ত কারাদণ্ড পেতে পারেন নিখিল। গত বছরের ৩০ জুন নিখিলকে গ্রেপ্তার করে চেক প্রজাতন্ত্রের পুলিশ। নিখিলের অভিযোগ, গ্রেপ্তারি পরোয়ানা না দেখিয়ে কেবল মার্কিন এজেন্টদের নির্দেশেই গ্রেপ্তার হয়েছেন তিনি। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও আনেন নিখিল। প্রসঙ্গত, আমেরিকার মাটিতে বসে লাগাতার ভারত বিরোধী ষড়যন্ত্র চালাচ্ছিল খালিস্তানি জঙ্গি নেতা পান্নুন। একাধিক ভিডিও বার্তায় হিন্দুদের হুমকি দিতে দেখা গিয়েছে তাঁকে। এমনকি আমেরিকার মাটিতে খালিস্তানি মিছিলও করে এই জঙ্গি নেতা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ