Advertisement
Advertisement

সাংবাদিক জামাল খাশোগ্গি হত্যার দায় স্বীকার করলেন সৌদি যুবরাজ!

ইস্তানবুলের সৌদি দূতাবাসে খুন হন সাংবাদিক জামাল খাশোগ্গি।

Khashoggi murder 'happened under my watch, says Saudi crown prince
Published by: Monishankar Choudhury
  • Posted:September 27, 2019 1:06 pm
  • Updated:September 27, 2019 1:09 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুনিয়া কাঁপানো জামাল খাশোগ্গি হত্যা মামলায় নয়া মোড়। তুমুল জল্পনা উসকে এবার সাংবাদিক খাশোগ্গি হত্যার দায় স্বীকার করছেন সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মহম্মদ বিন সলমন।

[আরও পড়ুন: চাঁদের কোন অংশে নেমেছিল ল্যান্ডার বিক্রম? ছবি পোস্ট করে নয়া তথ্য দিল নাসা]

Advertisement

ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগ্গির হত্যা নিয়ে একটি তথ্যচিত্র প্রচারিত হব আমেরিকার সিবিএস চ্যানেলে। খাশোগ্গি হত্যার এক বছর পূর্তি উপলক্ষে আগামী ১ অক্টোবর প্রচারিত হবে ওই তথ্যচিত্রটি। সেখানেই বিন সলমনের মুখে শোনা গিয়েছে এমন কথা। তথ্যচিত্রের এক জায়গায় সলমন বলেছেন, ‘এই ঘটনা আমার নজরদারিতেই ঘটেছে। তাই এর সব দায় আমার।’ যদিও আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, সৌদি যুবরাজের পৃথিবীজুড়ে এতটাই দাপট রয়েছে যে, এই স্বীকারোক্তিপরিস্থিতি বিশেষ কিছু বদলাবে না। বাণিজ্য ও অস্ত্র কারবারের কথা মাথায় রেখেই আমেরিকার মতো দেশ কোনও মতেই সৌদি যুবরাজকে চটাতে চাইবে না।  

Advertisement

২০১৮ সালের ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি দূতাবাসে খুন হন সাংবাদিক জামাল খাশোগ্গি। দ্বিতীয়বার বিয়ের জন্য প্রয়োজনীয় নথি সংগ্রহ করতে সেখানে গিয়েছিলেন তিনি। সৌদি রাজ পরিবারের পাশাপাশি সে দেশের যুবরাজ মহম্মদ বিন সলমনের কড়া সমালোচক হিসেবে পরিচিত খাশোগ্গির খুনের পরেই সরব হয় তুরস্ক-সহ একাধিক দেশ। প্রাথমিকভাবে যাবতীয় অভিযোগ অস্বীকার করে রিয়াধ। পরে অবশ্য বলা হয়, গুপ্ত ঘাতকের হাতে খুন হয়েছেন খাশোগ্গি। এই ঘটনার তদন্তে নেমে সন্দেহভাজন প্রায় ২৪ জনকে আটক করে সৌদি সরকার। তাদের মধ্যে পাঁচজনকে মৃত্যুদণ্ডও দেওয়া হয়েছে বলেও জানানো হয়। যদিও এই ঘটনার সঙ্গে মহম্মদ বিন সলমনের কোনও যোগ নেই বলেও সরকারিভাবে জানায় সৌদি আরব। উল্লেখ্য, মার্কিন সংবাদপত্র ওয়াশিংটন পোস্ট দাবি করেছিল, কলামিস্ট জামাল আহমেদ খাশোগ্গির খুনিরা প্রশিক্ষণ নেয় আমেরিকাতেই। 

[আরও পড়ুন: হাফিজ সইদকে প্রয়োজনীয় টাকা তুলতে দেওয়া হোক, রাষ্ট্রসংঘের কাছে আবেদন পাকিস্তানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ