BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

আরও বিপাকে কুলভূষণ, আইন সংশোধনের দাবি উড়াল পাকিস্তান

Published by: Monishankar Choudhury |    Posted: November 15, 2019 9:48 am|    Updated: November 15, 2019 9:49 am

An Images

ফাইল ফোটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কুলভূষণ যাদব মামলায় ভারতের সঙ্গে কোনও সমঝোতা করা হবে না বলে সাফ জানাল পাকিস্তান। আন্তর্জাতিক ন্যায় আদালতের নির্দেশ বলবৎ করার ক্ষেত্রেও দেশের সংবিধান মেনেই যাবতীয় পদক্ষেপ করা হবে বলে জানিয়ে দিল তারা।

কুলভূষণের বিরুদ্ধে যাবতীয় মামলার সিদ্ধান্ত আন্তর্জাতিক আদালতের রায়কে ‘সম্মান জানিয়ে’ পাকিস্তানের আইন অনুসারেই নেওয়া হবে বলে জানিয়েছে ইসলামাবাদ। এ দিন সাংবাদিক বৈঠকে পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল বলেন, ‘‘কুলভূষণ যাদব সম্পর্কে সমস্ত সিদ্ধান্ত আন্তর্জাতিক আদালতের রায়কে সম্মান জানিয়ে পাকিস্তানি আইন মেনেই নেওয়া হবে। এই বিষয়ে ভারতের সঙ্গে কোনও সমঝোতা করা হবে না।’’ বুধবার প্রকাশিত খবরে জানা যায়, কুলভূষণ যাতে পাকিস্তানের নাগরিক আদালতে আবেদন করতে পারেন, তার জন্য সেনা আইন সংশোধন করতে চলেছে ইমরান খানের প্রশাসন। কিন্তু এই খবর প্রকাশ হওয়ার কিছুক্ষণের মধ্যেই তা অসত্য ও ভিত্তিহীন বলে দাবি করে পাক সেনার।

পাক সেনার মুখপাত্র অসিফ গফুর টুইট করেন, ‘অভিযুক্ত কুলভূষণ যাদব সম্পর্কে আন্তর্জাতিক আদালতের রায় কার্যকর করতে পাক সেনা আইন সংশোধনের যে জল্পনা শুরু হয়েছে, তা অসত্য। ওই মামলাটি পর্যালোচনার ব্যাপারে বিভিন্ন আইনি বিকল্প খতিয়ে দেখা হচ্ছে।’ জুলাই মাসে কুলভূষণ যাদব মামলায় পাকিস্তানের বিরুদ্ধে ভিয়েনা চুক্তি লঙ্ঘন করা নিয়ে ভারতের অভিযোগকে মান্যতা দেয় আন্তর্জাতিক ন‌্যায় আদালত (আইসিজে)। কুলভূষণের বিরুদ্ধে পাক সেনা আদালতের রায় খতিয়ে দেখার ও পুনর্বিবেচনা করার নির্দেশ দেয় আন্তর্জাতিক আদালত। ইসলামাবাদের দাবি, ইরান থেকে বালুচিস্তানে প্রবেশ করার পরে কুলভূষণকে ২০১৬ সালের ৩ মার্চ গ্রেফতার করে পাক সেনাবাহিনী। তাঁর বিরুদ্ধে চরবৃত্তি ও নাশকতার অভিযোগ খারিজ করে ভারত উলটে জানায়, ইরানের চাবাহার বন্দর থেকে অবৈধ উপায়ে কুলভূষণকে অপহরণ করে পাকিস্তান।

[আরও পড়ুন: কুলভূষণকে অসামরিক আদালতে আবেদনের সুযোগ, আইন বদলাচ্ছে পাকিস্তান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement