৭ শ্রাবণ  ১৪২৬  মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডেভিড ও গোলিয়াথের লড়াইয়ের গল্প জানে না, এমন লোক খুঁজে পাওয়া ভার। কীভাবে বুদ্ধির জোরে দৈত্যাকার প্যালেস্তিনীয় যোদ্ধা গোলিয়াথকে যুদ্ধে পরাজিত করেছিল যুবক ডেভিড, তা স্কুলের বাচ্চারাও জানে। তবে কোথায় থাকতেন ডেভিড? এই প্রশ্নের উত্তর পাওয়া সহজ নয়। নৃতত্ববিদরাও এর উত্তর নিয়ে দ্বিধাবিভক্ত। বাইবেলে উল্লেখিত ওই গ্রামের সন্ধান আজও চলছে। তবে সম্প্রতি একদল গবেষক দাবি করেছেন, সেই গ্রাম খুঁজে পেয়েছেন তাঁরা।

[আরও পড়ুন: মায়ের মতোই টেনিসভক্ত ব্রিটিশ রাজপুত্র জর্জ, টিপস দিচ্ছেন স্বয়ং রজার ফেডেরার]

বাইবেলে উল্লেখিত প্যালেস্তাইনের প্রাচীন গ্রাম ‘জিকলাগ’ ইজরায়েল ভূখণ্ডেই ছিল। সম্প্রতি এমনই দাবি করেছেন একদল গবেষক। তাঁদের বক্তব্য, বাইবেলের উপকথায় এই গ্রামের উল্লেখ রয়েছে। যেখান থেকে ডেভিড ইজরায়েলের রাজা সাউলের কাছে আশ্রয় চেয়েছিলেন। মধ্য ইজরায়েলের কিরইয়াত গ্যাটের কাছে খিরবেট এল-রাইয়ে এর অস্তিত্ব খুঁজে পাওয়া গিয়েছে। ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ ‘জিকলাগ’-এর ভৌগলিক অবস্থান নিয়ে বিতর্কের শেষ নেই। গবেষকদের মতে, ইজরায়েলের দক্ষিণভাগের ১২টি জায়গার কোনও একটিতে জিকলাগ ছিল বলে অনুমান করা হয়। তবে, কোনও জায়গাকেই জিকলাগের প্রকৃত অবস্থান ঘোষণা করার মতো যথেষ্ট প্রমাণ মেলেনি। তবে, আইএএ, হিব্রু বিশ্ববিদ্যালয় এবং ম্যাকিউরি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, এই এলাকায় খননকার্য চালিয়ে তাঁরা বেশ কিছু গুরুত্বপূর্ণ জিনিস উদ্ধার করেছেন। যা প্রমাণ করে, এই এলাকাটিই বাইবেলে উল্লেখিত ‘জিকলাগ’।

বাইবেলের কাহিনি অনুযায়ী, প্যালেস্তিনীয়দের সঙ্গে লড়াইয় করতে জিকলাগ ছেড়ে চলে যান ডেভিড। তারপরই হামলা হয় ওই গ্রামে। পুড়িয়ে দেওয়া হয় সমস্ত বাড়িঘর। গবেষকরা জানিয়েছেন, খননকাজ চলাকালীন প্রচুর পোড়া বাড়িঘরের ধবংসাবশেষ পাওয়া গিয়েছে। ওই গ্রামে যে ভয়াবহ হামলা চালানো হয়েছিল, তারও প্রমাণ মিলেছে। ফলে বাইবেলে উল্লেখিত ঘটনার সঙ্গে এই জায়গার অনেকটাই মিল পাওয়া গিয়েছে। তবে ১০০ শতাংশ নিশ্চিত হওয়ার আগে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলেও জানিয়েছেন নৃতত্ববিদরা।

[আরও পড়ুন: কাতারে তালিবান-আফগান সরকারের গুরুত্বপূর্ণ বৈঠক, নজর রাখছে ভারত]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং