BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অক্সফোর্ড থেকে স্নাতক হলেন মালালা ইউসুফজাই, সেলিব্রেশনের ছবি পোস্ট নোবেলজয়ীর

Published by: Sulaya Singha |    Posted: June 20, 2020 6:51 pm|    Updated: June 20, 2020 6:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২২ বছরের জীবনে হাজারো চড়াই-উতড়াই দেখেছেন। নিজের পরিচিতির জন্য নানা প্রতিকূলতাকে জয় করতে হয়েছে। কঠোর পরিশ্রম ও সাহসীকতার স্বীকৃতিও পেয়েছেন। এবার তাঁর সাফল্যের মুকুটে যুক্ত হল আরও একটি পালক। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হলেন মালালা ইউসুফজাই।

শুক্রবারই টুইটারে নিজের স্নাতক হওয়ার কথা জানান মালালা। বলেন, ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, পলিটিক্স এবং অর্থনীতিতে স্নাতক হয়েছেন তিনি। নিজেই এই নয়া সাফল্য পরিবারের সঙ্গে কেক কেটে সেলিব্রেট করেন নোবেলজয়ী পাক সমাজকর্মী। লিখেছেন, “গ্র্যাজুয়েট হওয়ার আনন্দটা ভাষায় প্রকাশ করতে পারছি না। অক্সফোর্ড থেকে দর্শন, রাষ্ট্রবিজ্ঞান আর অর্থনীতি পড়লাম।” এবার কী করতে চান মালালা? মজা করে জানান, আপাতত ভবিষ্যৎ পরিকল্পনা থেকে বিরতি। ছুটির দিনগুলো গল্পের বই পড়ে, নেটফ্লিক্সে চোখ রেখে আর ঘুমিয়েই কাটাবেন।

[আরও পড়ুন: ভারতকে বেকায়দায় ফেলতে এবার বাংলাদেশকে কাছে টানছে চিন]

একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে এখনও পড়াশোনার জন্য সমাজের বিরুদ্ধে সুর চড়াতে হয় মেয়েদের। শিক্ষিত হওয়ার জন্য অনেক কাঠখড় পোড়াতে হয়। যার সবচেয়ে বড় দৃষ্টান্ত নিঃসন্দেহে মালালা। মহিলাদের লেখাপড়ার পক্ষে সওয়াল করার জন্য যাঁকে গুলিবিদ্ধও হতে হয়েছে। পাকিস্তানের সেই বীর তন্বীর স্নাতক হওয়ার স্বাদটা যে তাই একেবারে অন্যরকম, তা আন্দাজ করাই যায়।

উল্লেখ্য, করোনা আবহে নয়া লুকে ধরা দিয়েছিলেন মালালা। ‘হোম কোয়ারেন্টাইনে’ একঘেয়ে হয়ে নিজেই নিজের চুল কাটেন। সেই ছবি ইনস্টাগ্রামে শেয়ারও করেছিলেন। তাঁর ফ্রিঞ্জ করে কাটা চুলের ছবি ভাইরাল হতেই অনুরাগীরা মিষ্টি বার্তায় ভরিয়ে দেন নোবেলজয়ীকে। এবার গ্র্যাজুয়েট মালালা ভাসছেন শুভেচ্ছার বন্যায়।

[আরও পড়ুন: লস অ্যাঞ্জেলসে গ্রেপ্তার ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী তাহাউর হুসেন রানা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement